Home /News /kolkata /

ল্যাবে পরীক্ষা হল ভাগাড়ের মাংসের, তাতে কী কী মিলল জানেন?

ল্যাবে পরীক্ষা হল ভাগাড়ের মাংসের, তাতে কী কী মিলল জানেন?

File Picture

File Picture

  • Share this:

     #কলকাতা: ভাগাড়ের মাংসে মিলল টক্সিন। বজবজের ভাগাড়ের মাংসে এন্ডো-টক্সিন ব্যাকটিরিয়ার হদিশ পাওয়া গেছে। বেলগাছিয়ায় প্রাণিসম্পদ দফতরের ল্যাবে এই মাংসের নমুনা পরীক্ষা হয়। প্রাথমিকভাবে মৌখিক রিপোর্ট দেওয়া হয়েছে রাজ্য সরকারকে। কয়েকদিনেই দেওয়া হবে চূড়ান্ত রিপোর্ট। এদিকে শুক্রবার আলিপুর চিড়িয়াখানায় অভিযান চালায় পুরসভা। অভিযান চালানো হয় চিড়িয়াখানার ভিতর ও বাইরের রেস্তোরাঁগুলিতে।

    ভাগাড়ের মাংস খাবারের প্লেটে! নিউজ এইটিন বাংলার অন্তর্তদন্তে প্রকাশ্যে আসে সেই চক্রের খবর। কেঁচো খুড়তে বেরোয় কেউটে। খবরের জেরে শুরু হয় ব্যাপক ধরপাকড়। বজবজের ভাগাড়ের মাংসের নমুনা পাঠানো হয় বেলগাছিয়ায় প্রাণী সম্পদ দফতরের ল্যাবে। মাংসের নমুনা পরীক্ষা করেন দশজন গবেষক। সেখানে মরা পশুর মাংসে ব্যাকটিরিয়ার হদিশ মিলেছে।

    ল্যাব সূত্রে খবর,

    ---মাংসে অতিরিক্ত মাত্রায় মিলেছে টক্সিন --মাংসে এন্ডোটক্সিন ব্যাকটিরিয়ার হদিশ ---মৃত পশুর অন্ত্রে থাকে এই ব্যাকটেরিয়া --পশুর মৃত্যুতে রক্তে মেশে এই ব্যাকটেরিয়া

    গবেষকরা বলছেন এই মাংস খেলে হতে পারে স্নায়ুরোগ। ধীরে ধীরে দুর্বল হয়ে যায় শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ । বাড়তে পারে ডায়াবেটিস ও হৃদরোগের সম্ভাবনাও।

    প্রাথমিকভাবে এই নিয়ে মৌখিক রিপোর্ট দেওয়া হয়েছে সরকারকে। কয়েকদিনের মধ্যেই জমা পড়বে চূড়ান্ত রিপোর্ট। এদিকে ভাগাড়ের মাংস পাচারের জেরে শুক্রবার মেয়র পারিষদ অতীন ঘোষের নেতৃত্বে অভিযান হয় আলিপুর চিড়িয়াখানায় । পশুদের খাবারের মান নিয়ে বৈঠক হয় চিড়িয়াখানার অধিকর্তার সঙ্গে। পশুদের খাবারের মাংস কোথা থেকে আসছে, কারা ভেন্ডার সে ব্যাপারে নেওয়া হয় রিপোর্ট। এছাড়াও অভিযান চলে চিড়িয়াখানার ভিতর ও বাইরে রেস্তরাঁগুলিতে। এদিন অভিযান হয় শিলিগুড়ি, কামারহাটি, বৈদ্যবাটি, উলুবেড়িয়াতেও।

    First published:

    Tags: Dumping ground meat, Meat, Meat from Vat, Meat Scam

    পরবর্তী খবর