Home /News /kolkata /
West Bengal Government: বড় খবর, দু বছর পর ফের 'কৃষকরত্ন' সম্মান রাজ্যের! জানুন বিস্তারিত...

West Bengal Government: বড় খবর, দু বছর পর ফের 'কৃষকরত্ন' সম্মান রাজ্যের! জানুন বিস্তারিত...

ফাইল ছবি

ফাইল ছবি

West Bengal Government: রাজ্যের ৩৪২ জন কৃষককে এই সম্মান তুলে দেওয়া হবে।

  • Share this:

#কলকাতা: রাজ্যে ফের "কৃষকরত্ন সম্মান" চালু হচ্ছে। দু'বছর করোনা পরিস্থিতির কারণে তা বন্ধ ছিল। এবছর ফের রাজ্যের কৃষি দফতর সম্মান তুলে দেবে রাজ্যের কৃষকদের। নবান্ন সূত্রে খবর, আগামী ১৭ মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিম মেদিনীপুরের জেলা প্রশাসনিক বৈঠক থেকে এই সম্মান তুলে দেবেন। রাজ্যের ৩৪২ জন কৃষককে এই সম্মান তুলে দেওয়া হবে।

নবান্ন সূত্রে খবর প্রতিটি ব্লক ভিত্তিক একজন করে কৃষককে এই সম্মান তুলে দেওয়া হবে। সম্মান হিসেবে কৃষকদের হাতে ১০ হাজার টাকার চেক ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর করা একটি সার্টিফিকেট কৃষকদের হাতে তুলে দেওয়া হবে। পশ্চিম মেদিনীপুর জেলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের হাতে সম্মান তুলে দিল বাকি জেলাগুলি থেকে ভার্চুয়ালি এই সম্মান তুলে ধরা হবে বিভিন্ন জেলা প্রশাসনের তরফে।

২০১১ সালে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের জন্য এই সম্মান দেওয়া শুরু করেন। ২০১২-১৩ অর্থবর্ষ থেকে এই সম্মান দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। নবান্ন সূত্রে খবর কৃষক সম্মান এখনও পর্যন্ত রাজ্যের ২০০৩ জন কৃষক পেয়েছেন। নবান্ন সূত্রে জানা গেছে পশ্চিম মেদিনীপুর জেলার প্রতিটি ব্লকের কৃষক ওইদিন এই সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে রাজ্যের কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বলেন "এই রাজ্যে কৃষকদের উৎসাহিত করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশার আলো দেখিয়েছেন। আগে রাজ্যের কৃষকদের সম্মান দেওয়া হতো না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রথম কৃষকদের সম্মান দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছিলেন।"

আরও পড়ুন: শুধুই মহিলা আর শিশু, এই একটি কারণে বাংলার এই 'বস্তি' এখন পুরুষ-শূন্য!

প্রসঙ্গত সম্প্রতি রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্পে কৃষকদের দেওয়া অর্থের পরিমাণ বাড়িয়েছে।৬ হাজার থেকে বাড়িয়ে কৃষক বন্ধু প্রকল্পে কৃষকদের এখন ১০ হাজার টাকা করে দেওয়া হয়। এ প্রসঙ্গে মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বলেন "একমাত্র আমাদের রাজ্যে কৃষক বন্ধু প্রকল্প চালু রয়েছে। শুধু তাই নয় চাষের জন্য বিভিন্ন বীমা ও দেওয়া হয় রাজ্যের তরফে কৃষকদের।"

নবান্ন সূত্রে খবর, কৃষকের হাতে এই সম্মান আগামী ১০ মে তুলে দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু রাজ্যে সাম্প্রতিক ঘূর্ণিঝড় ও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস এর জেরে সফরসূচী বদল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত পশ্চিম মেদিনীপুরঝাড়গ্রাম এই দুই জেলায় প্রশাসনিক বৈঠক ও দলীয় বৈঠক কর্মসূচি ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু ঝড়-বৃষ্টির জেরে সেই সফরসূচী বদল করে আগামী ১৭ মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নয়া সফরসূচি ঠিক হয়েছে। ওইদিন পশ্চিম মেদিনীপুর জেলায় প্রথম প্রশাসনিক বৈঠক করবেন। ওইদিন প্রশাসনিক বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সম্মান কৃষকদের হাতে তুলে দেবেন।

Published by:Suman Biswas
First published:

Tags: Mamata Banerjee, West Bengal news

পরবর্তী খবর