Home /News /kolkata /
বর্ষবরণের হুল্লোড়ের পর আতঙ্ক চরমে, গ্যাস চেম্বার হয়ে উঠছে কলকাতা

বর্ষবরণের হুল্লোড়ের পর আতঙ্ক চরমে, গ্যাস চেম্বার হয়ে উঠছে কলকাতা

বিশ্বের প্রথম ১০টি দূষিত শহরের মধ্যে ৭ টি শহর ভারতের।

বিশ্বের প্রথম ১০টি দূষিত শহরের মধ্যে ৭ টি শহর ভারতের।

  • Share this:

    #কলকাতা: গ্যাস চেম্বার কলকাতা। পয়লা জানুয়ারি দূষণ ছিল মাত্রাছাড়া। তা কম হল না চব্বিশ ঘণ্টা পরেও। ভিক্টোরিয়া ও রবীন্দ্রভারতী, শহরের এই দুটি জায়গাতেই বায়ুদূষণ পরিমাপ করা হয়। বুধবার,  ভিক্টোরিয়ায় সকাল ছটা থেকে নটা পর্যন্ত দূষণ ছিল অত্যধিক।

    মঙ্গলবারের তুলনায় দূষণ সামান্য কম রবীন্দ্রভারতীতে। ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্স-অনুযায়ি, সকাল সাতটাতেই ভিক্টোরিয়া মেমোরিয়ালে দূষণের মাত্রা ছিল ৩৩০ মাইক্রোগ্রাম। সকাল সাতটা নাগাদ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে দূষণের মাত্রা ছিল ৩৭০ মাইক্রোগ্রাম।

    rabindra

    বছরের শুরুতেই আতঙ্ক। ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্স-অনুযায়ী, বছরের শেষ থেকে, নতুন বছরের শুরুতে অস্বাভাবিক হারে বেড়েছে শহর কলকাতার দূষণ মাত্রা।

    রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় সোমবার রাত ১০টায় প্রতি ঘন মিটারে দূষণ মাত্রা ছিল ৩৬৫ মাইক্রো গ্রাম মঙ্গলবার দুপুর ২টোয় দূষণমাত্রা বেড়ে হয় প্রতি ঘন মিটারে ৪০২ মাইক্রো গ্রাম

    victoria

    ভিক্টোরিয়া মেমোরিয়াল সোমবার রাত ১০টায় প্রতি ঘন মিটারে দূষণ মাত্রা ছিল ৩২৬ মাইক্রো গ্রাম মঙ্গলবার দুপুর ২টোয় দূষণমাত্রা বেড়ে হয় প্রতি ঘন মিটারে ৩৩৪ মাইক্রো গ্রাম

    RBU quality index

    দূষণে অনেক সময় দিল্লিকেও টেক্কা দিয়েছে তিলোত্তমা। বিশেষজ্ঞদের মতে,ডিজেল চালিত গাড়ির ধোঁয়ায় দূষণ সবচেয়ে বেশি। কয়লা জ্বালিয়ে রান্নার জেরে দূষণ বাড়ছে। শহরের জঞ্জাল পোড়ানোর জেরেও দূষণ ছড়াচ্ছে। নির্মাণকাজে ধূলো উড়ে বাতাসে মিশছে। সেই সঙ্গে রয়েছে গাছ কাটা থেকে জলাশয় নষ্ট।

    Victoria quality index

    এর সঙ্গে বর্ষবরণের রাতে যোগ হয়েছে আতসবাজির দূষণ-ধাক্কা।

    দূষণ মোকাবিলায় সোমবার রাতেই রাস্তায় নেমেছিলেন পরিবেশ দফতরের আধিকারিকরা।

    First published:

    Tags: Air Pollution, Kolkata, Kolkata Pollution

    পরবর্তী খবর