corona virus btn
corona virus btn
Loading

অন্দর থেকে অন্তরমহল, পুজো থিমে যোগেন চৌধুরী

অন্দর থেকে অন্তরমহল, পুজো থিমে যোগেন চৌধুরী
বেহালা নতুন দল থিম

অন্দর থেকে অন্তরমহল, পুজো থিমে যোগেন চৌধুরী

  • Share this:

 #কলকাতা: বছর দশ পর। যোগেন চৌধুরীর রঙের ভুবন পুজো মণ্ডপে। বেহালা নূতন হলের ভাবনার নেপথ্য নায়ক তিনিই। শিল্পীর অন্তরমহলের ভাবনাকে রূপদান করছেন প্রদীপ চৌধুরী। নূতন দলের মণ্ডপ ঘুরে দেখলেন শিল্পী। তৃপ্তিও প্রকাশ করলেন।

রং তুলির ভূবন। যা এতদিন ছিল ক্যানভাসে, তা উঠে এল পুজো মণ্ডপে। দশ বছর পর পুজোর থিম ভাবনায় যোগেন চৌধুরী। তাঁর শিল্পের অর্ন্তলোক উঠে আসছে অন্তরমহলের ভাবনায়। ভাবনায় দুটো ভাগ। এক যদি হৃদয়ের অন্তর মহল হয় তো দ্বিতীয় ভাগে ঘরের অন্দর মহল। বেহালা নূতন দলের পুজো মণ্ডপ এবার সেজে উঠবে যোগেন চৌধুরীর ভাবনায় ৷

শিল্পী যোগেন চৌধুরীর ভাবনাকে রূপদান করেছেন আরেক শিল্পী প্রদীপ দাস। বিশ্বব্রহ্মান্ডের অন্তরমহলে দেবীর অবস্থানকে তুলে ধরা হয়েছে ভাবনায়। মন্ডপও দুভাগে। বাহির আর ভিতর। একেবারে অন্দরে রথের আদলে প্রতিমার আসন। আর বাহিরে অন্দরের নিত্য ব্যবহারের জিনিসপত্র। সে আচারের বোয়াম থেকে, চন্দন কাঠ পিঁড়ি।

পুরানো একটা পেইন্টিং। ভাঙলেন না শিল্পী যোগেন চৌধুরী। সেই ছবিটাই অনুপ্রেরণা। এই মণ্ডপ ভাবনায়। আশাবাদী বেহালা নূতন দলের সম্পাদকও।

ওম্যান উইথ মিরর থেকে লেডি উইথ ব্লিডিং হার্ট, যোগেন চৌধুরীর পেইনটিংয়ে বরাবরই নারীর ভুবনের ইঙ্গিত দেয়। সেই ভাবনাকে সার্থক প্রতিফলন হতে চলেছে অন্তরমহল থিমে।

First published: September 19, 2017, 8:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर