Home /News /kolkata /

ফেরত পেয়ে জমি বেচতে চান ইচ্ছুক কৃষকরা, পিছনে লুকিয়ে কোন কারণ!

ফেরত পেয়ে জমি বেচতে চান ইচ্ছুক কৃষকরা, পিছনে লুকিয়ে কোন কারণ!

জমি ফেরত পেয়ে ফের বেচে দেওয়ার কথা বলছেন সিঙ্গুরের ইচ্ছুক কৃষকরা। যদিও ক্ষতিপূরণের চেক এবং জমি দুটোতেই খুশি অনিচ্ছুক কৃষকরা।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: জমি ফেরত পেয়ে ফের বেচে দেওয়ার কথা বলছেন সিঙ্গুরের ইচ্ছুক কৃষকরা। যদিও ক্ষতিপূরণের চেক এবং জমি দুটোতেই খুশি অনিচ্ছুক কৃষকরা। রাজ্য প্রশাসন সূত্রের খবর, আগামী দু থেকে তিন দিনের মধ্যে সিঙ্গুর বিডিও অফিস থেকে শুরু হবে চেক বিলির কাজ। মঙ্গলবার সিঙ্গুরের কাজের অগ্রগতি দেখতে যান মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

    সুকুমার রুই দাস নামে সিঙ্গুরের এক ইচ্ছুক কৃষক জানান, ‘জমি হাতে পেলে ফের বেচে দেব, আমি চাষ করতে চাই না ৷’

    পাঁচ দিন পেরতে না পেরতেই ২০০ একর জমি পরিস্কার শেষ। চলছে প্লটিংয়ের কাজ। তারই মাঝে ইচ্ছুক কৃষকদের এই ধরণের বক্তব্যে আবারও ধোঁয়াশা তৈরি হয়েছে সিঙ্গুরে। যদিও, গ্রামে অনিচ্ছুক কৃষকদের জন্য তৈরি ক্যাম্পে ক্ষতিপূরণের চেকের নথি জমা দিতে কৃষকদের লম্বা লাইন দেখা গেছে।

    দুধরণের এই ছবি এখন সিঙ্গুর ঘিরে আবর্তিত। রাজ্য প্রশাসনিক কর্তাদের দাবি, কৃষকদের মধ্যে কোনও দ্বন্দ্ব নেই। মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘কৃষকদের মধ্যে কোনও ভুল বোঝাবুঝি নেই ৷ সুপ্রিম কোর্টের নির্দেশে আমরা সব পালন করছি ৷

    আরও পড়ুন

    সিঙ্গুরে এখন অনিচ্ছুকদের মুখে ভিন্ন সুর, জমি নয় শিল্প চাই

    বৃষ্টি ব্যাঘাত ঘটালেও মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে জমি জরিপের কাজ। ক্ষতিপূরণের ফর্ম জমা দিতে কৃষকদের লম্বা লাইন। অনুসারি শিল্পের জন্য চিহ্নিত জমিতেও শুরু হয়েছে কাজ। পার্থ চট্টোপাধ্যায়ের থেকে জানা গিয়েছে,  এখনও পর্যন্ত ১১০ জনের অ্যাপ্লিকেশন জমা পড়েছে ৷ ২০০ একর জমি পরিস্কার হয়ে গিয়েছে ৷

    প্রশাসনের আশ্বাসে খুশি কৃষকরা। দুই-তিন দিনের মধ্যে ক্ষতিপূরণের চেক বিলি শুরু হবে বলে জানিয়েছেন মন্ত্রী। মঙ্গলবার অবধি সিঙ্গুরের জমির কাজ যা হয়েছে তা হল, ---২০০ একর জমি পরিষ্কার হয়ে গেছে ---জরিপের কাজ শুরু হয়েছে বেড়াবেড়িতে ---১০ একর জমি জরিপের কাজ শেষ ---বেড়াবেড়ি ও গোপালনগরে খোলা হয়েছে ক্যাম্প ---জমি পরিস্কারের কাজ করছে ৭০ টি হার্ভেস্টার পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন বিডিও অফিস থেকে সমস্ত চেক বিলি হবে। তার প্রস্তুতিও শুরু করে দিয়েছেন জেলাশাসক।
    First published:

    Tags: Industry, Singur, Singur Acquised Land Survey Process, Singur Land, Singur Willing Farmers

    পরবর্তী খবর