Home /News /kolkata /

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    পরের নিশানা ভারত! সন্দেহ দিল্লির

    অষ্টোত্তর শতনামে ডাকলেও ‘লীলা’ একই থাকে! বিস্ফোরণের রিমোট যে নামধারী সংগঠনের হাতেই থাকুন না কেন,  নাশকতার রং বদলায় না। এই সূত্রটিকে সামনে রেখেই দেশের ভিতরে নিরাপত্তার দুর্গ নিশ্ছিদ্র করার চেষ্টা করছে ভারত। বাংলাদেশে জঙ্গি হামলার গতিপ্রকৃতিও বোঝার চেষ্টা চলছে এই সূত্র ধরেই। নর্থ ব্লক সূত্রের মতে, ঢাকায় সাম্প্রতিক নাশকতার কাণ্ড এটাই প্রমাণ করে যে উপমহাদেশে একটি ছাতার তলায় বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন নিজেদের সুবিধা ও স্বার্থ অনুযায়ী হাত মিলিয়ে এগোচ্ছে। তা সে ইসলামিক স্টেট হোক বা লস্কর, জামাত-উল- মুজাহিদিন হোক কিংবা তার পিছনে থাকা আইএসআই। দিল্লির তাই আশঙ্কা, বাংলাদেশে একচোট মহড়ার পর ভারতই এই সন্ত্রাস-সিন্ডিকেটের পরের নিশানা।

    ঢাকায় ফের হামলার হুঁশিয়ারি

    শুক্রবার রাতে গুলশনের হোলি আর্টিজান বেকারিতে হামলার তদন্তে নেমে এখনও পর্যন্ত দু’জনকে আটক করেছে পুলিশ।  হামলার সময়ে দু’জনেই রেস্তোরাঁয় হাজির ছিলেন। ঢাকা মহানগর পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহিদুল হক সোমবার এ খবর জানিয়েছেন। হামলাকারীদের নেতার পরিচয়ও জানা গিয়েছে। বগুড়ার একটি মাদ্রাসার প্রাক্তন ছাত্র এই খায়রুল ইসলামের বাবা-মাকে আটক করেছে পুলিশ। ঢাকায় আরও একটি জঙ্গি হানার বিষয়েও সতর্ক করে দিয়েছেন পুলিশ প্রধান।

    সতর্কতা সত্ত্বেও বাঘের ঘরেই ঘোগের বাসা

    বাবা শাসক দলের নেতা, ছেলে গুলশনের রেস্তোরাঁয় হামলাকারী। জুনের ২৬ তারিখ থেকে ছেলেকে খুঁজে না-পেয়ে আওয়ামি লিগের এই নেতা পুলিশে জানাননি, বরং ছেলের ফেসবুক পেজেই আবেদন জানিয়েছিলেন— ফিরে আয় বাবা! ঘটনার পর থেকে ওই নেতার সঙ্গে আর যোগাযোগ করা যাচ্ছে না। অনেকেই বলবেন, এ যেন বাঘের ঘরে ঘোগের বাসা। অনেকে আবার এমন ঘটনায় একটুও অবাক হচ্ছেন না। তাঁদের মতে, সরষের মধ্যে ভূত ঢুকতে শুরু করেছে বেশ কয়েক বছর আগে থেকেই।

    আগুন ছড়াবেন না, আর্জি উদ্বিগ্ন মমতার

    ঢাকায় জঙ্গি হামলার পরে পশ্চিমবঙ্গের নিরাপত্তা নিয়ে চিন্তা তো রয়েছেই। কিন্তু উদ্বেগের সেটাই কি একমাত্র কারণ? গুলশনের ঘটনাকে সামনে রেখে রাজনীতির আশঙ্কাও থাকছে। এবং সে ক্ষেত্রে আগুন ছড়ালে কে দেখবে! আশঙ্কাটা সেখানেও। তাই ঢাকার ঘটনা নিয়ে সোমবার বিধানসভায় মুখ খুলে শুরুতেই বিজেপি-কে এক রকম সতর্ক করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য বিজেপি সভাপতি তথা খড়্গপুরের বিধায়ক দিলীপ ঘোষ বসেছিলেন সভায়। মুখ্যমন্ত্রী তাঁকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘‘মৈত্রী এক্সপ্রেস (ঢাকা-কলকাতার মধ্যে যাত্রীবাহী ট্রেন) বন্ধ করে দেব কেন বলেছেন? মৈত্রীর সঙ্গে জঙ্গিদের কোনও সম্পর্ক নেই। এ সব কথা বলবেন না। দায়িত্বশীল আচরণ করুন। আমাদের সবাইকেই দায়িত্বশীল আচরণ করতে হবে।’’

    bartaman_big11

    শাসকের চালে বেসামাল জোট

    সদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির চেয়ারম্যান পদের নাম নিয়ে সোমবার চলতি অধিবেশনের শেষ দিনে চরম নাটকীয় পরিস্থিতির সাক্ষী হয়ে রইল রাজ্য বিধানসভা। বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদটি কংগ্রেস ও বাম জোটের পছন্দের প্রার্থী সিপিএমের সুজন চক্রবর্তীর কপালে শেষমেশ জুটল না কার্যত শাসক শিবিরের মাস্টার স্ট্রোকে। দলের হাইকমান্ডের সিদ্ধান্ত মতো কংগ্রেস তথা বিরোধী দলনেতা আবদুল মান্নান এই পদে সুজনবাবুর নাম প্রস্তাব করলেও তাকে আমল না দিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় সোনিয়া গান্ধীর দলের অন্যতম বর্ষীয়ান বিধায়ক মানস ভুঁইঞার নাম ঘোষণা করে দেন।

    আজ মোদি মন্ত্রিসভার রদবদলে লক্ষ্য সেই উত্তরপ্রদেশ, মন্ত্রী হতে পারেন আলুওয়ালিয়া

    চারদিনের আফ্রিকা সফরে যাওয়ার প্রাক্কালে আগামীকাল মন্ত্রিসভার রদবদল করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বিজেপি ও সরকারি সূত্রে জানা গেল, সম্ভবত আয়তনে বড়সড় রদবদল হতে চলেছে। এ রাজ্য থেকে নির্বাচিত দার্জিলিঙের এমপি সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে মন্ত্রী করা হতে পারে।

    কড়া হাতে জঙ্গি দমন করব, বিধানসভায় ঘোষণা মমতার

    রাজ্য তথা দেশের বৃহত্তর স্বার্থে জঙ্গি নাশকতা রুখতে তাঁর সরকার যে অত্যন্ত কড়া পদক্ষেপ করবে, সোমবার বিধানসভায় তা স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী বলেন, জঙ্গিরা শুধুই জঙ্গি। এদের কোনও সীমানা নেই, নেই ধর্ম, নেই ভাষা, নেই মানবিকতাও। জঙ্গি নাশকতা রুখতে আরও কড়া পদক্ষেপ করা হবে।

    আইপিএস, আইএএস অফিসারদের নিশানা বানান, ভারতীয় মুসলিমদের প্রতি ‘জেহাদে’র ডাক আল কায়েদার

    বেছে বেছে খতম করতে হবে প্রবীণ আইপিএস ও আইএএস কর্তাদের। ভারতীয় মুসলিমদের প্রতি ‘জেহাদ’ শুরু ডাক দিয়ে এই ঘোষণা করল আল কায়েদা। একটি মার্কিন নজরদারি সাইটের রিপোর্টে একথা জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি ইতিমধ্যেই গোচরে এসেছে। নিরাপত্তা সংস্থাগুলি সতর্ক রয়েছে।

    ei samay

    সেনা, আফিম ও গোরু পাচার বন্ধ করতে কড়া রাজ্য সীমান্তপারের সন্ত্রাসের নেটওয়ার্ক ঠেকাতে গোরু চোরাচালান, সোনা ও আফিম পাচার চক্রগুলিকে কড়া হাতে দমন করতে চায় রাজ্য সরকার ৷ ফরাসিদের উৎসব উপত্যকায় আশ্চর্য প্রদীপ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন লুই সাহাকে দেখে হাতটা বাড়িয়ে দিলেন আর্সেনাল-চেলসি-টটেনহ্যামের প্রাক্তন উইলিয়াম গালাস ৷ তারপর যে ভাবে হাত অনেকক্ষণ ধরে রাখলেন, সেটাই বুঝিয়ে দিল, দু’জেনর নৈকট্য ৷ ব্রাত্য নাসিরকে আগলাচ্ছে হাসপাতাল পঙ্গু, বাক্যহীন, অথর্ব ৷ ত্যাগ করেছে পরিবারও ৷ এমনি একজন মানুষকে দেড় দশকের বেশি সময় ধরে বুকে করে আগলে রেখেছেন চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মীরা ৷ দাপুটে শিলাবতী সহবত শেখাবে দুষ্টুদের জঙ্গলমহলের ‘দুষ্টু’ হাতিদের কপালে চওড়া ভাঁজ ৷ ওই যে আসছে শিলাবতী, জঙ্গল কাঁপিয়ে ! এখসময় তার তাণ্ডবে তটস্থ হয়ে থাকতেন বনকর্মীরা ৷

    First published:

    Tags: Bengali News, Daily Digest, ETV News Bangla, Morning Daily, Morning Headlines, Tuesday Morning Newspaper

    পরবর্তী খবর