Home /News /kolkata /
জোট জট ছাড়াতে সিপিআইএমের প্লেনাম

জোট জট ছাড়াতে সিপিআইএমের প্লেনাম

কংগ্রেসের সঙ্গে জোট-জটের জল এবার নজিরবিহীন ভাবে গড়াল প্লেনামের দিকে। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত কলকাতায় সিপিআইএমের রাজ্য কমিটির প্লেনাম।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: কংগ্রেসের সঙ্গে জোট-জটের জল এবার নজিরবিহীন ভাবে গড়াল প্লেনামের দিকে। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত কলকাতায় সিপিআইএমের রাজ্য কমিটির প্লেনাম। মুখে, সাংগঠনিক শক্তিবৃদ্ধির লক্ষ্যেই আলোচনা বলে জানালেও, তিন দিনের বৈঠকে আসল ফোকাস, জোটতত্ত্বের দিকেই। কংগ্রেস না বিজেপির মধ্যে বেশি খারাপ কে, তা স্থির করেই ২০১৯-র লোকসভা ভোটের ময়দানে নামতে চাইছেন সীতারাম ইয়েচুরিরা।

    রাজ্যে বিধানসভা ভোটে হাত-হাতুড়ির জুড়ি নিয়ে সিপিআইএমে টানাপোড়ন এখনও চলছে। সমাধান অধরা পলিটব্যুরোর বৈঠকেও। এবার নজিরবিহীন ভাবে প্লেনামের সিদ্ধান্ত নিয়েছে সিপিএমের রাজ্য কমিটি। ৩০ সেপ্টেম্বর থেকে দুই অক্টোবর পর্যন্ত চলবে প্লেনাম।

    দল অবশ্য মুখে বলছে, নিজস্ব শক্তি বাড়াতেই প্লেনাম ডাকা। কিন্তু প্লেনামের আগে ১৭ অগাস্ট থেকে ১৮ অগাস্ট পর্যন্ত চলবে বর্ধিত রাজ্য কমিটির বৈঠক। এরপর, ১৭ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্রীয় কমিটির বৈঠক হবে নয়াদিল্লিতে।

    তারপর, যেসব রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে সেখানকার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি খতিয়ে দেখতেই বসবে এই প্লেনাম । কোন রণকৌশলে রাজ্যে এককভাবে সিপিএমের সংগঠনের শক্তিবৃদ্ধি করা যায় তা নিয়েও আলোচনা হবে।

    সংগঠনের পাশাপাশি, অবধারিত ভাবেই রাজ্যে জোটের ভবিষ্যৎ কী তা নিয়েও কথা হবে। আাগামী ২০১৯ সালে লোকসভা নির্বাচন। ২০১৮-য় সিপিআইএমের পার্টি কংগ্রেস।  তার আগে, ২০১৯-র লোকসভা ভোটের লক্ষ্যে বাম ও কংগ্রেস জোটের গাছে আরও সার-জল দেওয়ার প্রয়োজন আছে কিনা তা ফের বুঝে নিতে চাইছে রাজ্য সিপিএম। পার্টিলাইনে কংগ্রেস ও বিজেপির সঙ্গে সমদূরত্বের কথা বললেও, রাজনৈতিক পরিস্থিতি বুঝে রণকৌশল স্থির করার দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্য কমিটির কাঁধেই। সেই পথ ধরেই এ রাজ্যে বাম-কংগ্রেস জোট। দিল্লিতে কারাটরা জোটকে তুলোধোনা করলেও, বঙ্গ ব্রিগেড তাতে অনড়। সংগঠনে জোটপন্থীদের রাশ বজায় রাখাও লক্ষ্য এবারের প্লেনামের।

    First published:

    Tags: BJP, Congress, Congress Leftfront Alliance, CPiM Plenum, Sitaram Yehchuri, সিপিআইএম, সিপিআইএমের প্লেনাম

    পরবর্তী খবর