corona virus btn
corona virus btn
Loading

সরকারি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত ফি মকুবের ভাবনা রাজ্যের

সরকারি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত ফি মকুবের ভাবনা রাজ্যের
Mamata Banerjee At Nazrul Mancha

সরকারি স্কুলে ইংরেজি শিক্ষা তুলে দেওয়া নিয়ে নাম না করে বাম আমলকে বিঁধলেন মুখ্যমন্ত্রী।

  • Share this:

#কলকাতা: সরকারি স্কুলে ইংরেজি শিক্ষা তুলে দেওয়া নিয়ে নাম না করে বাম আমলকে বিঁধলেন মুখ্যমন্ত্রী। নজরুল মঞ্চে, শিক্ষক দিবসের অনুষ্ঠান থেকে তাঁর তোপ, দীর্ঘদিন সাধারণ ছাত্রছাত্রীকে ইংরেজি শিক্ষা থেকে বঞ্চিত রাখা হয়েছিল। হাল ফেরাতে ইংরেজি শিক্ষার উপর সরকার জোর দিচ্ছে বলেও জানিয়েছেন তিনি। একইসঙ্গে ছাত্রছাত্রীদের মাতৃভাষা শেখার পক্ষেও সওয়াল করেছেন।

নজরুল মঞ্চে শিক্ষক দিবসের অনুষ্ঠান। অরাজনৈতিক এই অনুষ্ঠান থেকে নাম না করে, পূর্বসূরি বামেদের বিঁধলেন মুখ্যমন্ত্রী। বাম আমলেই রাজ্যের সরকারি স্কুলগুলি থেকে ইংরেজি তুলে দেওয়া হয়। তৎকালীন শাসক বামফ্রন্টের সেই সিদ্ধান্তকে ফের নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নজরুল মঞ্চে অনুষ্ঠানের সময় বিক্ষোভ দেখানোর পরিকল্পনা ছিল বিরোধীদের। তা শেষপর্যন্ত হয়ে ওঠেনি। তা নিয়েও আক্রমণ শানান মুখ্যমন্ত্রী।

জাতীয় স্তরে রাজ্যকে পিছনে ঠেলে ফেলে দিতে চক্রান্ত হচ্ছে বলেও অভিযোগ করেছেন মমতা। নাম না করলেও, ঠারেঠোরে বিজেপিকেই বিঁধেছেন তিনি।

মঙ্গলবার, শিক্ষাক্ষেত্রে নতুন কয়েকটি প্রকল্পের ঘোষণা করেন মু্খ্যমন্ত্রী।

নয়া প্রকল্পের ঘোষণা - শিক্ষক-শিক্ষিকা, পাশ্বশিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের জন্য স্বাস্থ্যবিমা - এই বিমার আওতায় আসবেন ৫৫ লক্ষের বেশি কর্মচারী - অষ্টম শ্রেণি পর্য়ন্ত ছাত্রছাত্রীদের স্কুল ফি সম্পূর্ণ মকুবের পরিকল্পনা - অষ্টম শ্রেণিকেও সবুজ সাথী প্রকল্পের আওতায় আনার ভাবনা - জেলাস্তরে শিক্ষারত্ন অনুষ্ঠান পালনের জন্য শিক্ষা দফতরকে নির্দেশ

মঙ্গলবার, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ষাট শিক্ষক-শিক্ষিক্ষাকে শিক্ষারত্ন সম্মান জানানো হয়। ভাল কাজের জন্য সম্মান জানানো হয় তেরোটি স্কুলকেও।

পাশাপাশি অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলে ফি মকুবের ভাবনা চলছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ৷ তিনি জানান এই বিষয়ে আলোচনা চলছে ৷ এদিন পড়ুয়াদের খাতা, ব্যাগ দেওয়া হয় ৷

First published: September 6, 2017, 9:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर