Home /News /kolkata /
সেন্ট টেরেসার জন্য প্রার্থনায় মিলে গেল ভ্যাটিকান-কলকাতা

সেন্ট টেরেসার জন্য প্রার্থনায় মিলে গেল ভ্যাটিকান-কলকাতা

সন্ত হলেন মা। হাজার হাজার কিলোমিটার দূরে রোমের সেন্ট পিটার্স ব্যাসিলিকায় যখন লাখো মানুষ সাক্ষী হল এই উৎসবের, তখন মা টেরেসার উজ্জ্বলতায় নতুন করে আত্মপ্রকাশ হল মাদারের প্রিয় শহরেরও।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: সন্ত হলেন মা। হাজার হাজার কিলোমিটার দূরে রোমের সেন্ট পিটার্স ব্যাসিলিকায় যখন লাখো মানুষ সাক্ষী হল এই উৎসবের, তখন মা টেরেসার উজ্জ্বলতায় নতুন করে আত্মপ্রকাশ হল মাদারের প্রিয় শহরেরও। ভ্যাটিকান সিটির মতো কলকাতার মাদার হাউজেও উদযাপিত হল ক্যানোনাইজেশনের বিশেষ মুহূর্ত। প্রার্থনায় এক হল কলকাতার মা ও বিশ্বজননী সেন্ট মাদার টেরেসা।

    যে শহরে বিশ্বজননীর কর্মযজ্ঞ শুরু, সেই শহরের মা আজ সন্ত হলেন। তাঁর ঐশ্বরিক ক্ষমতাকে স্বীকৃতি দিতে সুদূর রোমের ভ্যাটিকানে পোপ ফ্রান্সিস তাঁকে সন্ত হিসেবে ঘোষণা করলেন। উৎসবে সামিল হল মাদারের প্রিয় শহর কলকাতাও। রবিবার তাঁর ক্যানোনাইজেশন উপলক্ষে মাদার হাউজে বিশেষভাবে সেই মুহূর্তকে স্মরণীয় করা হয়। চলে বিশেষ প্রার্থনা, গান।

    সকাল থেকেই মাদার হাউজে বহু মানুষের ভিড়। ভিতরে পুলিশ নয়, নিরাপত্তার দায়িত্বে ছিলেন সন্ন্যাসিনীরাই। কলকাতার মায়ের এই সন্ত স্বীকৃতি পাওয়ার গোটা প্রক্রিয়া এদিন মাদার হাউজের ভিতর জায়ান্ট স্ক্রিনে দেখানো হয়। হাউজের বাইরেও জায়ান্ট স্ক্রিন বসিয়ে দেখানো হয় ক্যানোনাইজেশনের বিশেষ মুহূর্ত।

    ভারতীয় সময় দুপুর ২.১১ মিনিটে পোপ ফ্রান্সিস মাদারকে সেন্ট ঘোষণা করেন। তখনই প্রার্থনায় মিলে যায় ভ্যাটিকান ও কলকাতা। উচ্ছ্বাসে মেতে ওঠে মাদার হাউজে উপস্থিত সকলেই। উপস্থিত ছিলেন বহু বিদেশী পর্যটক এবং বিশিষ্ট ব্যক্তি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে মাদার হাউজে ১০৬টি গোলাপের পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানানো হয়। মাদার টেরেসা থেকে সেন্ট টেরেসা হওয়ার পর বিকেলে মাদার হাউজে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

    First published:

    Tags: Canonisation Of Mother Teresa, Canonization ceremony of Mother Teresa, Missionaries Of Charity, Mother Teresa, Prayer At Mother House, Saint Teresa, Saint Teresa Of Calcutta, Vatican City, মাজার টেরিজা, মাদার টেরেসা