?>
corona virus btn
corona virus btn
Loading

পলিটব্যুরোয় ‘জোট’ সিদ্ধান্তের ময়নাতদন্ত

পলিটব্যুরোয় ‘জোট’ সিদ্ধান্তের ময়নাতদন্ত

কংগ্রেসের সঙ্গে জোট করেও ভরাডুবি হয়েছে বাংলায়। তবে সেই বোঝাপড়ায় সমর্থন ছিল সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির। এ জন্য পলিটব্যুরো বৈঠকে কেরল লবির প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি। তা সত্ত্বেও জোট তত্ত্বের পক্ষে এখনও সওয়াল করছেন সীতারাম। সূর্যকান্ত মিশ্রের মতো তাঁর মুখেও শোনা গিয়েছে তৃণমূলের সন্ত্রাসের কথা।

  • Share this:

#কলকাতা: কংগ্রেসের সঙ্গে জোট করেও ভরাডুবি হয়েছে বাংলায়। তবে সেই বোঝাপড়ায় সমর্থন ছিল সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির। এ জন্য পলিটব্যুরো বৈঠকে কেরল লবির প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি। তা সত্ত্বেও জোট তত্ত্বের পক্ষে এখনও সওয়াল করছেন সীতারাম। সূর্যকান্ত মিশ্রের মতো তাঁর মুখেও শোনা গিয়েছে তৃণমূলের সন্ত্রাসের কথা।

সীতারামের সমর্থন থাকলেও ভোটের পর জোটের ভবিষ্যৎ চূড়ান্ত হবে কেন্দ্রীয় কমিটির বৈঠকে। ১৭ জুন নয়াদিল্লিতে ফের বৈঠকে বসবে পলিটব্যুরো ৷  তারপর ১৮-২০ জুন পর্যন্ত চলবে সিপিএম কেন্দ্রীয় কমিটির বৈঠক ৷ তার আগে ১১ ও ১২ জুন বৈঠক করবেন রাজ্য নেতারা ৷ নির্বাচন সংক্রান্ত রাজ্যের রিপোর্ট পলিটব্যুরোয় জমা দেওয়া হবে  ৷

কেন্দ্রীয় কমিটিতে যে বঙ্গ ব্রিগেডের জোটের পথ মসৃণ হবে না, তার ইঙ্গিত মিলেেছ পলিটব্যুরোর এদিনের বিবৃতিতে।

পশ্চিমবঙ্গের নির্বাচনী কৌশলের সঙ্গে কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের অসঙ্গতি রয়েছে। রাজনৈতিক কৌশলের ভিত্তিতে কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত নেয়, কংগ্রেসের সঙ্গে জোট বা বোঝাপড়া করা যাবে না।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ৩৩-এ নেমে আসা বামেদের পক্ষে একা তৃণমূলের মোকাবিলা করা সম্ভব নয়। তাই কংগ্রেসের হাত ধরা ছাড়া এখনই বিকল্প কোনও পথ নেই। এ কথা বুঝেই উদারপন্থী সীতারাম ইয়েচুরি জোটের পক্ষে অনড়। কিন্তু, কেন্দ্রীয় কমিটি তাতে সায় দেবে কি।

রিপোর্ট- উজ্জ্বল রায় ও সুদেষ্ণা ঘোষাল

First published: May 30, 2016, 8:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर