?>
corona virus btn
corona virus btn
Loading

জি-২০ বৈঠকের ফাঁকেই চিনা প্রেসিডেন্ট জিংপিংয়ের সঙ্গে বৈঠক মোদির

জি-২০ বৈঠকের ফাঁকেই চিনা প্রেসিডেন্ট জিংপিংয়ের সঙ্গে বৈঠক মোদির

হ্যাঙঝাউয়ে জি-২০ বৈঠকের ফাঁকেই চিনা প্রেসিডেন্ট জিংপিংয়ের সঙ্গে ফের দেখা মোদির। গত তিন মাসে এই নিয়ে দ্বিতীয়বার মোদি ও জিংপিংয়ের সাক্ষাৎ হল।

  • Share this:

#হ্যাঙঝাউ: হ্যাঙঝাউয়ে জি-২০ বৈঠকের ফাঁকেই চিনা প্রেসিডেন্ট জিংপিংয়ের সঙ্গে ফের দেখা মোদির। গত তিন মাসে এই নিয়ে দ্বিতীয়বার মোদি ও জিংপিংয়ের সাক্ষাৎ হল। এর আগে তাসখন্দে এসসিও-র বৈঠকে দেখা হয় দু’জনের। এনএসজি-তে ভারতের সদস্যপদের দাবিতে বেজিংয়ের আপত্তি, নয়াদিল্লির আপত্তিকে উড়িয়ে দিয়েই পাক অধিকৃত কাশ্মীর দিয়ে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর গড়ে তোলা সহ একাধিক বিষয় নিয়ে ভারত-চিন সম্পর্কের অবনতি ঘটেছে। চিনের আপত্তিতে কান না দিয়েই ভিয়েতনামের সঙ্গে সম্পর্ক ঝালিয়ে নিতে আগ্রহী নয়াদিল্লি। তাৎপর্যপূর্ণভাবেই ভিয়েতনাম হয়েই হ্যাঙঝাউ পাড়ি দেন প্রধানমন্ত্রী।

আগামী অক্টোবরে গোয়ায় বসছে ব্রিকসের বৈঠক। তার আগে, জি-২০-র বৈঠককেই কার্যত ব্রিকসের মঞ্চ হিসেবেই দেখছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইটারে লিখেছেন, জি-২০-তেই ইট গাঁথার কাজ শুরু হল। হ্যাঙঝাউতেই মোদি ও ওই আন্তর্জাতিক মঞ্চের চার দেশের প্রধান বৈঠক করবেন বলেও বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

এদিন মোদি ও জিংপিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ ট্যুইট করে এই বৈঠকের কথা জানিয়েছেন।

First published: September 4, 2016, 12:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर