Home /News /kolkata /
নিজের দলের উপর আস্থা হারিয়ে দল বদলের নৌকায় বিরোধীরা

নিজের দলের উপর আস্থা হারিয়ে দল বদলের নৌকায় বিরোধীরা

বিধানসভা নির্বাচনের পর থেকেই বিরোধী শিবির থেকে শাসকদলে যাওয়ার হিড়িক পড়ে গেছে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: বিধানসভা নির্বাচনের পর থেকেই বিরোধী শিবির থেকে শাসকদলে যাওয়ার হিড়িক পড়ে গেছে। স্বাভাবিক কারণেই এর জন্য শাসকদলকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন বিরোধীরা। দলের নীতি নৈতিকতা নিয়েও উঠছে প্রশ্ন। যদিও এর জন্য সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। তাদের মতে দলের ওপর আস্থা হারিয়েই দলবদলের সিদ্ধান্ত নিচ্ছেন অনেকে। সে কথা  মানছেন বিরোধীরাও।

    সরকার গঠনের লক্ষ্যে এবার জোটবদ্ধ হয়ে নির্বাচনী লড়াইয়ে নেমেছিল রাজ্যের দুই প্রধান বিরোধীদল কংগ্রেস এবং বামফ্রন্ট। যদিও সেই আশা পূর্ণ হয়নি। উল্টে নেতা কর্মীদের একাংশ নির্বাচনে ভরাডুবির জন্য এক প্রকার জোটকেই দায়ী করেন । এর পাশাপাশি দুই বিরোধী শিবিরের গোষ্ঠী কোন্দল বারবার প্রকাশ্যে নিয়ে এসেছে সাংগঠনিক দুর্বলতার চিত্র। ফলে প্রধান বিরোধী দল হিসেবে, শাসকের ওপর ক্রমাগত চাপ সৃষ্টি করা বা লড়াই আন্দোলনের জায়গাটাই এখন নেই।

    বিশেষজ্ঞদের মতে দলের ওপর থেকে আস্থা হারিয়েছেন অনেকে। এখন রাজনৈতিক অস্তিত্ব রক্ষার্থেই শাসকদলে যোগ দিচ্ছেন অনেকে। পরোক্ষে তা মেনে নিচ্ছেন বিরোধীরাও।

    বিধানসভা ভোটে জোট করে ভোট করেছিল তার মূল উদ্দেশ্য ছিল সরকার গঠন করা।কিন্তু সে গুড়ে বালি তো নির্বাচনের ফলাফলেই পড়ে গিয়েছে ৷ যার ফলে, হারের সঙ্গে সঙ্গে বিরোধী শিবির অর্থাৎ কংগ্রেস এবং সিপিআইএম, দুই বিরোধী দলের মধ্যে একদিকে গোষ্ঠীকোন্দল অন্যদিকে সাংগঠনিক দুর্বলতা প্রকাশ্যে চলে এসেছে। তারপর জোট করা নিয়ে দলে দ্বন্দ্ব, একেবারে প্রকাশ্যে চলে এসেছে।

    এখন জনপ্রতিনিধিরা যে পঞ্চায়েতই হোক, বিধায়কই হোক, প্রত্যেকের কাছেই রাজনীতিটা এখন কেরিয়ারের পর্যায়ে পৌছে গেছে। ফলে ভোটে জেতার পরে মানুষের প্রতিশ্রুতি পূরণ করা, উন্নয়ন করার কথা।সেখানে তাঁরা ব্যস্ত গোষ্ঠী কোন্দল নিয়ে ৷

    বিধানসভায় জোট সঠিক না ভুল তা নিয়ে চুল চেরা বিশ্লেষণে ব্যস্ত বাম শিবির। ভোটে যারা জিতেছে তারা নিজেদের পদ নিয়ে CONCERN ৷ তারা যদি PERFORM না করতে পারে তাহলে পরবর্তী নির্বাচনে এবং ভবিষ্যতে তাদের জন্য তা খারাপ হবে ৷ তাই নিজেদের অস্তিত্ব নিয়ে বিড়ম্বনায় জয়ী বিধায়কেরা। এর ফলে দলের ওপর আস্থা হারাচ্ছেন তারা। সেই কারণেই দল বদল এটা একটা বড় কারণ।

    First published:

    Tags: Leftfront Congress Alliance, Party Change, Party Changing Politics, TMC

    পরবর্তী খবর