সিঙ্গুর অতীত, ভলভোর অপেক্ষায় বুক বাঁধছে পানাগড়

ভলভোর ইনটিগ্রেটেড হাব তৈরির জন্য প্রস্তুত পানাগড়। গতকালই নবান্নে রাজ্যে ভলভোর লগ্নির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভলভোর ইনটিগ্রেটেড হাব তৈরির জন্য প্রস্তুত পানাগড়। গতকালই নবান্নে রাজ্যে ভলভোর লগ্নির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ভলভোর ইনটিগ্রেটেড হাব তৈরির জন্য প্রস্তুত পানাগড়। গতকালই নবান্নে রাজ্যে ভলভোর লগ্নির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পানাগড়ের শিল্পতালুকে ২৫ একর জমিও বরাদ্দ করেছে সরকার। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর থেকেই আশায় বুক বেঁধেছে পানাগড়। জমিদাতাদের দাবি, শিল্পের খাতিরে পঁচিশ কেন,৫০০একর জমি দিতেও প্রস্তুত তাঁরা। বৃহস্পতিবার নবান্নে শিল্প বৈঠকের মাঝেই রাজ্যের শিল্প মানচিত্রে সুখবর। পানাগড়ে গড়ে উঠছে ভলভোর অটো-হাব। জাতীয় সড়কের গা-ঘেঁসে পানাগড় শিল্প তালুকেই তৈরি হবে ভলভোর হাব। নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই আশায় বুক বাঁধছে পানাগড়। তবে শিল্পের হাত ধরে উন্নয়ন ও কর্মসংস্থানও চান জমিদাতারা। পানাগড়ের এরকমই এক ইচ্ছুক জমিদাতা সুভাষচন্দ্র লোহার বলেন, ‘মুখ্যমন্ত্রীর চিন্তাটা ভালো, আরও জমি দেব প্রয়োজনে৷’

    পানাগড়ের জমিহারা অধিকার রক্ষা কমিটির কনভেনার কৃষ্ণদয়াল কর্মকারের মন্তব্য, ‘২৫ কেন, ৫০০ একর দেব, কাজ চাই, শর্তপূরণ চাই ৷’ ২০০৯ সালে বাম আমলে পানাগড়ের এই জমি অধিগ্রহণ হয় তারপর থেকে পড়ে রয়েছে জমি ৷ শিল্প কারখানার জন্য আনুষাঙ্গিক পরিকাঠামো তৈরি হলেও শিল্প হয়নি ৷ বৃহস্পতিবার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভারী বাস নির্মাতা ভলভোর জন্য ২৫ একর জমি বরাদ্দ হয় ৷

    ভারতে ভলভোর এটি তৃতীয় হাব ৷ যদিও শিল্পের জমি এখনও চিহ্নিত হয়নি ৷ সিঙ্গুরের স্মৃতি শিল্পমুখী রাজ্যবাসীকে ভাবিয়েছে। প্রশিক্ষিত নতুন প্রজন্মের স্বপ্নও ভেঙেছে। এই পরিস্থিতিতে বর্ধমানের পানাগড়ে ভলভোর ইনটিগ্রেটেড হাব তৈরির ঘোষণা রাজ্যের শিল্প মানচিত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই এলাকার মানুষের সঙ্গে গোটা রাজ্যের শিল্পায়ন নিয়ে নতুন করে স্বপ্ন দেখছে।

    First published: