corona virus btn
corona virus btn
Loading

কোথা থেকে এল বাংলা বা বঙ্গ!

কোথা থেকে এল বাংলা বা বঙ্গ!

একই ভূখণ্ড। দেশভাগ তাকে আলাদা করে দেয়। পরে তৈরি হয় নতুন রাষ্ট্র বাংলাদেশ। সীমান্তের কাঁটাজালে ক্ষতবিক্ষত হয়ে এপাশে রয়ে যায় পশ্চিমবঙ্গ।

  • Share this:

#কলকাতা: একই ভূখণ্ড। দেশভাগ তাকে আলাদা করে দেয়। পরে তৈরি হয় নতুন রাষ্ট্র বাংলাদেশ। সীমান্তের কাঁটাজালে ক্ষতবিক্ষত হয়ে  এপাশে রয়ে যায় পশ্চিমবঙ্গ। বঙ্গ হোক বা বাংলা, এ নামের উৎপত্তি কীভাবে।  ইতিহাসের পাতা উল্টে বেশ কিছুটা সময় পিছিয়ে গেলেও মেলে না সঠিক তথ্য। রয়ে যায় নামকরণে রহস্য।

১৯৪৭ সালে স্বাধীনতা হয়েছিল ভারত কিন্তু তার মূল্য চোকাতে হয়েছিল বাংলাকে। র‍্যাডক্লিফের কলমের খোঁচায় বিভক্ত হয়ে গিয়েছিল বাঙালির দেশ, বাঙলির হৃদয়। জন্ম নিয়েছিল পূর্ব পাকিস্তান। আর  কাঁটাতারের এপারে ভারতের অঙ্গরাজ্য হিসেবে রয়ে গিয়েছিল তার সহোদর,  পশ্চিমবঙ্গ। কিন্তু কী তার ইতিহাস? এই নামের উৎপত্তিই বা কীভাবে?

উত্তর পেতে পিছিয়ে যেতে হবে খ্রিস্টজন্মেরও আগের সময়ে। আজ যাকে আমরা পশ্চিমবঙ্গ নামে জানি, তা কখনও মৌর্য, কখনও গুপ্ত, কখনও বা পাল বা সেন সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। বারো ভুঁইয়াদের প্রতিপত্তিও দেখা গিয়েছে এখানে।

এই ভূমিতে একসময় ইসলামিক নবাবদেরও শাসন ছিল। ১৭৫৭ সাল থেকে ব্রিটিশ সূর্য ওঠে বাংলার বুকে। ১৯৪৭ সালে দুটি দেশের অঙ্গীভূত হয় বাংলা । ইতিহাসের সঠিক রূপরেখা মিললেও নামের উৎপত্তি নিয়ে ধোঁয়াশা রয়েছে।

বাংলা বা বঙ্গ নামের উৎস সঠিকভাবে জানা যায় না। কারও মতে, খ্রিস্টপূর্ব এক হাজার অব্দে এই অঞ্চলে বাস করত দ্রাবিড় উপজাতি। তাদের ভাষা থেকে বঙ্গ শব্দের উৎপত্তি। আবার সংস্কৃত সাহিত্যেও বঙ্গ নামের উল্লেখ মেলে। ১৯৪৭ সালে বাংলার শুধু পশ্চিমাংশ ভারতের অন্তর্ভুক্ত হয়। তাই এই অংশের নাম হয় পশ্চিমবঙ্গ।

কালক্রমে পূর্ব পাকিস্তানের নাম বদলে হয় বাংলাদেশ । নতুন রাষ্ট্র হিসেবে পরিচিতি পায় বাংলার খন্ড। স্মৃতির বাস্তব হিসেবে রয়ে যায় পশ্চিমবঙ্গ ৷ এত বছর ধরে বয়ে চলা নামটা মনে করিয়ে যায় অতীত হয়ে যাওয়া পূর্বাংশের কথা। যেন বলিউডি সিনেমার চিত্রনাট্য মেনে ছোটবেলায় হারিয়ে যাওয়া দুই ভাই ৷ কালের নিয়মে যাদের পরিচয় বদলে গিয়েছে কিন্তু রয়ে গিয়েছে কিছু স্মৃতি ৷

কিন্তু, স্মৃতির ভার বইতে নিজ দেশে জাতীয় মঞ্চে গুরুত্ব হারাচ্ছে এই ভূখন্ড ৷  পূর্বের অস্তিত্বই যেখানে নেই, সেখানে ‘পশ্চিমবঙ্গ’ নাম কি কোনও অর্থ বহন করে! ক্যালকাটা কলকাতা হয়েছে। ঔপনিবেশিকতার গন্ধ মুছে গিয়েছে তার গা থেকে। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন হলে বাংলা ও বাংলাদেশের উচ্চারণ কাছাকাছি চলে আসবে। এপারে যে বাংলাদেশ, ওপারে সেই তো বাংলা।

First published: August 3, 2016, 12:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर