ঝাঁঝে নয়, আম-আদমির চোখে জল পেঁয়াজের দামে !

বাজারে ইলিশের দাম আকাশছোঁয়া।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ঝাঁঝে নয়, এখন আম-আদমির চোখে জল পেঁয়াজের দামে। বাজারে ইলিশের দাম আকাশছোঁয়া। কিছুটা হলেও কম দামে মিলছে মুরগি। কিন্তু যোগানের অভাবে পেঁয়াজের দামে আগুন লাগায়, রবিবারের রেসিপি কার্যত ফ্লপ। এক সপ্তাহে দাম প্রায় দ্বিগুণ। ১৭ টাকা কেজির পেঁয়াজ বিকোচ্ছে চল্লিশ টাকায়। নাসিক, দক্ষিণ ভারত থেকে এরাজ্যে পেঁয়াজ কম আসায় বেড়েছে বিপত্তি। ফলে ভরসার পেঁয়াজ নিয়ে এখন ঘোর চিন্তায় মধ্যবিত্তের হেঁসেল।

    অতিবৃষ্টির জেরে পেঁয়াজের ফলন মার খেয়েছে মধ্যপ্রদেশ, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশে। মহারাষ্ট্রের নাসিক থেকে পেঁয়াজের যোগান কমেছে। আর এর জেরে এরাজ্যের পেঁয়াজের দাম আগুন। তাই পেঁয়াজের ঝাঁঝের থেকে এখন সাধারণ মানুষের চোখে জল আসছে পেঁয়াজের দামে।

    ঝাঁঝালো পেঁয়াজ

    - পাইকারি বাজারে গত সপ্তাহে পেঁয়াজের দাম ছিল মনপ্রতি ৭০০-৭৫০ টাকা-পাইকারি বাজারে রবিবার পেঁয়াজের দাম মনপ্রতি ১০০০-১২০০ টাকা

    - খুচরো বাজারে গত সপ্তাহে পেঁয়াজের দাম - প্রতি কিলো ১৫-১৭ টাকা- খুচরো বাজারে রবিবার পেঁয়াজের দাম প্রতি কিলো ৩৫-৪০ টাকা

    দাম বেড়ে যাওয়ায় কমেছে পেঁয়াজের বিক্রিও।

    কলকাতা পেঁয়াজের দাম কেজি প্রতি ৩৫-৪০ টাকা ৷ ১মন বস্তা প্রতি দাম ১০০০- ১২০০ টাকা ৷

    রাজ্যে নাগাড়ে বৃষ্টি। ক্ষতি হয়েছে সবজি চাষের। বর্ষায় অগ্নিমূল্য বাজার। চড়া দাম টমেটোর। সেই তালিকায় এবার নাম লেখাল সাধের পেঁয়াজও। পাইকারি থেকে খুচরো বাজার। পেঁয়াজের ঝাঁঝে চোখে জল বেরোনর জোগাড়।

    খুচরো ব্যবসায়ীদের দাবি, অতিবৃষ্টিতে পেঁয়াজের ফলন মার খাচ্ছে কর্ণাটক, অন্ধ্রপ্রদেশে। মধ্যপ্রদেশে পেঁয়াজে পচন ধরেছে। মহারাষ্ট্রের নাসিক থেকে পেঁয়াজের যোগান ক্রমশ কমছে। স্বাভাবিকভাবেই দাম বেড়েছে খুচরো বাজারেও।

    সিঁদুরে মেঘ দেখছেন ক্রেতারা। আগের বছরের অভিজ্ঞতা থেকে দাম আরও বাড়ার আশঙ্কায় পেঁয়াজ কাটার আগেই চোখে জল ক্রেতাদের। আপাতত কম পেঁয়াজ কিনে অবস্থা সামলানোর চেষ্টা। আগেও পেঁয়াজের ঝাঁঝে নাকাল হয়েছিল বাজপেয়ী সরকার। এবারের ঝাঁঝ কী ভাবে সামলায় মোদি সরকার, সেদিকেই সকলের নজর।

    First published:

    Tags: Hiked, Kolkata Market, Onion Price, পেঁয়াজের দাম বাড়ল