Home /News /kolkata /
একবার ভোটে জিতেই প্রধানমন্ত্রীর এত দম্ভ !! ক্ষোভ উগড়ে দিলেন মমতা

একবার ভোটে জিতেই প্রধানমন্ত্রীর এত দম্ভ !! ক্ষোভ উগড়ে দিলেন মমতা

প্রধানমন্ত্রীর নামে প্রকল্পের নামকরণ হচ্ছে, অথচ সেখানে রাজ্যকেই টাকা দিতে হচ্ছে৷ মমতার প্রশ্ন, “তাহলে তো রাজ্য সরকারের থাকাই উচিত নয়৷”

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা:  কেন্দ্রের বিরুদ্ধে অনেকদিন ধরেই ফুঁসছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এবার রীতিমতো সাংবাদিক সম্মেলন করে ক্ষোভ উগড়ে দিলেন তিনি ৷ স্পষ্ট জানিয়ে দিলেন, দেশে এখন জরুরি অবস্থা থেকেও ভয়াবহ পরিস্থিতি চলছে !

    নবান্নে শনিবার রাজ্য প্রশাসনের সদর অফিসে বসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলেন তিনি৷  দিল্লিকে ‘দেখে নেওয়ার’ হুমকি পর্যন্ত দিতে ছাড়লেন না মমতা! এমনকী, প্রধানমন্ত্রীর তীব্র সমালোচনা করে বললেন, ‘‘কে ভাই পিএম? এক বার ভোটে জিতেই এত দম্ভ, এত অহঙ্কার!’’

    মুখ্যমন্ত্রীর এই রাগের পিছনে অবশ্য একাধিক কারণ রয়েছে ৷ কেন্দ্রের নীতি আয়োগের পাঠানো একটি চিঠি এদিনই দুপুরে দিল্লি থেকে এসে পৌঁছয় নবান্নে। তাতে বলা হয়েছে, ৬৬টি কেন্দ্রীয় প্রকল্পকে এক ছাতার তলায় এনে ২৮টি প্রকল্প করা হয়েছে। এর মধ্যে ২০টিকে ‘কোর’ এবং ছ’টিকে ‘কোর অব দ্য কোর’ প্রকল্প বলে চিহ্নিত করা হয়েছে। বাকি দু’টি ‘অপশনাল’। নীতি আয়োগের নির্দেশ, সব রাজ্যকে ২০টি কোর প্রকল্পের অংশীদার হতেই হবে। কেন্দ্রের বলে দেওয়া ওই প্রকল্পগুলিতে দিল্লি দেবে ৬০ শতাংশ টাকা। বাকি ৪০ শতাংশ টাকা ঢালতে হবে রাজ্যকেই। এই চিঠি পেয়ে রীতিমতো ক্ষুব্ধ মু্খ্যমন্ত্রী ৷ তিনি বলেন , ‘‘ অনেক দিন সহ্য করেছি ৷ অনেক দূর যেতে পারি আমরাও৷ চ্যালেঞ্জ তো হবেই৷” প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তাঁর তোপ, “এত অহঙ্কারী একনায়কতন্ত্রের সরকার আগে দেখিনি৷ স্বাধীনতার পর এত বড় বিপর্যয় হয়নি ৷ মোদির রাজত্বে দেশবাসী আজ পরাধীন৷ দেশটাকে বিক্রি করে দিয়েছে কেন্দ্র ৷ গণতন্ত্রকে বিপর্যস্ত করতে বিপজ্জনক খেলা চলছে৷”

    আগামী সোমবারই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে চিঠি লিখে সংবিধান লঙ্ঘনের গুরুতর অভিযোগ আনবেন তিনি৷  যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস করা হচ্ছে বলে অভিযোগ তুলে মমতা হুমকি দিয়েছেন, অন্য রাজনৈতিক দলগুলিকে নিয়ে রাস্তায় নেমে প্রয়োজনে আন্দোলন গড়ে তোলা হবে৷

    প্রধানমন্ত্রীর নামে প্রকল্পের নামকরণ হচ্ছে, অথচ সেখানে রাজ্যকেই টাকা দিতে হচ্ছে৷ মমতার প্রশ্ন, “তাহলে তো রাজ্য সরকারের থাকাই উচিত নয়৷”

    First published:

    Tags: Central government, Mamata Banerjee, Narendra Modi, PM, West Bengal Government, মমতা বন্দ্যোপাধ্যায়

    পরবর্তী খবর