Home /News /kolkata /
নবপত্রিকা স্নানের মধ্যে দিয়েই শুরু মহাসপ্তমী

নবপত্রিকা স্নানের মধ্যে দিয়েই শুরু মহাসপ্তমী

বাঙালির আবেগ আর উত্‍সাহে আগেই শুরু হয়ে গেছে পুজো। মহাসপ্তমীতে আজ থেকে শুরু দেবীবন্দনা। সকালে নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে শুরু পুজোর উপাচার। মণ্ডপে মণ্ডপে অঞ্জলি, প্রতিমা দর্শন। সকালবেলাই নিজেদের ঘাটে নবপত্রিকা স্নান করালেন শোভাবাজার রাজবাড়ির সদস্যরা। বিভিন্ন বারোয়ারি পুজোতেও নবপত্রিকা স্নানের উপাচার করা হল।

আরও পড়ুন...
  • News18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: বাঙালির আবেগ আর উত্‍সাহে আগেই শুরু হয়ে গিয়েছে পুজো। মহাসপ্তমীতে আজ থেকে শুরু দেবীবন্দনা। সকালে নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে শুরু পুজোর উপাচার। মণ্ডপে মণ্ডপে অঞ্জলি, প্রতিমা দর্শন। সকালবেলাই নিজেদের ঘাটে নবপত্রিকা স্নান করালেন শোভাবাজার রাজবাড়ির সদস্যরা। বিভিন্ন বারোয়ারি পুজোতেও নবপত্রিকা স্নানের উপাচার করা হল।

    সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে পুজোর ধরণ। সাবেকিয়ানার জায়গা নিয়েছে থিম। কিন্তু পুরনো ঐতিহ্য আজও অম্লান শোভাবাজার রাজবাড়ির পুজোয়। নিয়ম মেনেই মহাষষ্ঠীর দিন বোধনের মাধ্যমে দেবির আরাধনা হয়। সপ্তমীর দিন রীতিমেনে নবপত্রিকা স্নানের পর ঘট বসিয়ে সঙ্কল্প করে শুরু শোভাবাজার রাজবাড়ির পুজো। পালা করে প্রতিবছর পরিবারের একজন সদস্যের ওপর পড়ে পুজোর দায়িত্ব। যাঁর ওপর পুজোর দায়িত্ব তাঁর নামেই করা হয় সঙ্কল্প। এরপর আরতি। রাজবাড়িতে বহুকাল আগেই নিষিদ্ধ হয়েছে পাঠাবলি। তবে বলি আজও হয়। চালকুমড়ো বলি দেওয়া হবে। শোভাবাজার রাজবাড়ির নিয়মানুযায়ী অন্নভোগের রীতি চালু নেই। তাই দেবী দুর্গাকে সপ্তমীতে মিঠাই ভোগ নিবেদন করা হয়।

    First published:

    Tags: MahaSaptami

    পরবর্তী খবর