Home /News /kolkata /
কাঞ্চি-র হাতে পয়তাল্লিশটি বড় দুর্গা !

কাঞ্চি-র হাতে পয়তাল্লিশটি বড় দুর্গা !

ছোট থেকেই মাটি ঘাটার অভ্যাস। কখনও সঙ্গী ইট। কখনও খড়, রঙ , তুলি।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ছোট থেকেই মাটি ঘাটার অভ্যাস। কখনও সঙ্গী ইট। কখনও খড়, রঙ , তুলি। মায়ের কাছেই হাতেখড়ি। পুতুলের সংসার গড়া সেই হাত আজ দশভূজার সংসার সাজাতে ব্যস্ত। সেদিনের সেই ছোট্ট শম্পা আজ কুমোরটুলির আদরের কাঞ্চি। ঝুলিতে শ্রেষ্ঠ প্রতিমাশিল্পীর তকমা। এবার পুজোয় একা হাতেই তৈরি করছেন প্রায় পয়তাল্লিশটি বড় দুর্গা।

    বিদ্রূপ ছিল না। ছিল না উপেক্ষা বা অবহেলাও। তবুও মেয়েমানুষ প্রতিমা গড়বে? তাও আবার পেল্লায় সাইজের? ভাবতেই পারেনি কুমোরটুলি। কিন্তু জেদ আর সাহস যার মূলধন, তাকে আটকায় কে।পড়াশোনার মাঝেই অবলীলায় তৈরি করে ফেলত ঝুলনের মাটির পুতুল। বিক্রিও হত দেদার।

    ছোট গণেশ, ছোট দুর্গায় আর মন ভরছিল না। মন চাইত আরও বড় কিছু । দাদু কুমোরটুলির নামী শি্ল্পী মৃত্যুঞ্জয় পাল। বাবা নৃসিংহ পাল। বাবা অসুস্থ হয়ে পড়ায় বাধ্য হয়ে প্রতিমা তৈরিতে হাত লাগান শম্পার মা অর্চনা পাল । মায়ের কাছেই বড় প্রতিমা তৈরির হাতেখড়ি। সেই সময়ে ন ফুটের দোকানে পাঁচ থেকে সাতটি প্রতিমার অর্ডার আসত।

    আর আজ?

    অর্ডার বেড়েছে। বহরেও বেড়েছে দোকান। ঝুলিতে শ্রেষ্ঠ প্রতিমাশিল্পীর তকমা। অলিম্পিকের মত কঠিন প্রতিযোগিতা না হলেও, হাজার হাজার পুরুষ শিল্পীদের টেক্কা দিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট তাঁর মাথায়। আজ তিনি গর্বিত। নিজের জন্য। সমস্ত নারী জাতির জন্য ।

    আক্ষরিক অর্থেই দশভূজা। সংসার সামলে দিনের অধিকাংশ সময়টাই কেটে যাচ্ছে উমাকে সাজাতে। হাতে তো আর মাত্র কয়েক সপ্তাহ। তার মধ্যেই শেষ করতে হবে সমস্ত কাজ। শ্রেষ্ঠত্বের মান রাখতে হবে তো?

    First published:

    Tags: Bangla Khobor, Bengali News, Durga Puja, Durga Puja 2016, ETV Bangla News, Kolkata

    পরবর্তী খবর