Home /News /kolkata /
রবীন্দ্র সরোবরে আইএসএলের ম্যাচ হবে কি না- আদালতে রায় বুধবার

রবীন্দ্র সরোবরে আইএসএলের ম্যাচ হবে কি না- আদালতে রায় বুধবার

ইন্ডিয়ান সুপার লিগে রবীন্দ্র সরোবরের ভাগ্য এখন গ্রিন ট্রাইব্যুনালের হাতে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা:  ইন্ডিয়ান সুপার লিগে রবীন্দ্র সরোবরের ভাগ্য এখন গ্রিন ট্রাইব্যুনালের হাতে। বুধবার এই ব্যাপারে রায় দেবে আদালত। তার আগে আজ, মঙ্গলবার আদালতকে রিপো‍র্ট জমা দিল বিশেষজ্ঞ কমিটি। ম্যাচ হলে সামান্য দূষণ হবে তা মানছে কমিটি। কিন্তু খেলা হবে না, এমন কথা কোথাও উল্লেখ নেই রিপোর্টে।

    রবীন্দ্র সরোবর স্টে়ডিয়ামে রাতে ফুটবল হলে পরিবেশের ক্ষতি হবে। এই অভিযোগে গ্রিন ট্রাইব্যুনালে অ্যাপিল করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত। সেই অ্যাপিলের ভিত্তিতে পাঁচ সদস্যের কমিটি তৈরি করে আদালত। দিন কয়েক আগে সুভাষ দত্তকে সঙ্গে নিয়েই রবীন্দ্র সরোবর স্টেডিয়াম ঘুরে দেখেন কমিটির সদস্যরা। মঙ্গলবার তাঁরা সেই রিপোর্ট পেশ করেছে।

    বিশেষজ্ঞদের প্রস্তাব ----------------- আলোর নীচ থেকে কালো কাপড় দিতে হবে, যাতে আলো সরোবরে এসে না পড়ে ম্যাচ চলাকালীন কোনও মিউজিক সিস্টেম বাজানো চলবে না শুধুমাত্র দর্শকদের জন্য অ্যানাউন্সমেন্ট করা যেতে পারে স্টেডিয়াম চত্বরে বাজি ফাটানো বা মশাল জ্বালানো যাবে না সরোবর থেকে ৫০০ মিটার দূরে পার্কিং করতে হবে যদিও রিপোর্টে খেলা হবে না, তা উল্লেখ নেই

    রিপোর্টে প্রস্তাব করা হয়েছে, সরোবরে যাতে আলো না পড়ে তার জন্য ফ্লাড লাইটের নীচে কালো কাপড় দিতে হবে। শব্দ দূষণ রুখতে মাঠে কোনও মিউজিক স্টিটেম বাজানো যাবে না। তবে দর্শকদের কথা মাথায় রেখে মাঠের মধ্যে ঘোষণা করা যাবে। বাজি ফাটানো বা আগুন জ্বালানোর উপর প্রবল আপত্তি রয়েছে প্রস্তাবে। গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রেও বেধে দেওয়া হচ্ছে নিয়ম। প্রস্তাব করা হয়েছে, সরোবর থেকে ৫০০ মিটার দূরে পার্কিং করতে হবে। ভিআইপি গাড়ি ছাড়া সবার গাড়ি পার্কিং করতে হবে। তবে এত প্রস্তাবের মধ্যেও খেলা হবে না, তা কিন্তু বলেলনি বিশেষজ্ঞরা। হাতে আর সময় নেই। ২ অক্টোবর কলকাতায় প্রথম ম্যাচ। পরিস্থিতি বিচার করেই বুধবার রবীন্দ্র সরোবরে ফুটবল হবে কি না, তা নিয়ে রায় জানাবে পরিবেশ আদালত।

    First published:

    Tags: Environment, Green tribunal, Indian Super League, ISL 3, Kolkata, Rabindra Sarobar Stadium

    পরবর্তী খবর