Home /News /kolkata /
ভাইরাল জ্বর-ডেঙ্গি থেকে বাঁচার উপায়

ভাইরাল জ্বর-ডেঙ্গি থেকে বাঁচার উপায়

পুজো শেষ হতেই আবহাওয়ার খামখেয়ালিপনায় জেরবার মানুষ। সারাদিন রোদের তাপ থাকলেও, রাতের দিকে একটা শীত শীত ভাব। আবহাওয়ার এই পরিবর্তনের ফলে বাড়ছে রোগের প্রকোপ। ভাইরাল ফিভার থেকে ডেঙ্গি, শ্বাসকষ্ট থেকে ব্যথা। বাঁচার উপায় কী? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা?

আরও পড়ুন...
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা:  পুজো শেষ হতেই আবহাওয়ার খামখেয়ালিপনায় জেরবার মানুষ। সারাদিন রোদের তাপ থাকলেও, রাতের দিকে একটা শীত শীত ভাব। আবহাওয়ার এই পরিবর্তনের ফলে বাড়ছে রোগের প্রকোপ। ভাইরাল ফিভার থেকে ডেঙ্গি, শ্বাসকষ্ট থেকে বুকে ব্যথা। এর থেকে বাঁচার উপায় কী ? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা ?

    পুজোর পরপরই ভোরের শিরশিরানিতে হেমন্তের রেশ এলেও তা ছিল ক্ষণস্থায়ী। আবহাওয়া দফতর জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফিরবে গরমের অনুভূতি। শীতের জন্য অপেক্ষা করতে হবে আরও বেশ কয়েক দিন। এই আবহাওয়ার খামখেয়ালিপনার শিকার মানুষ। বাড়ছে ভাইরাল ফিভার, ডেঙ্গি এবং হাঁপানির মতো রোগ।

    এই রোগের প্রকোপ থেকে বাঁচার জন্য বেশ কিছু পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

    ১. বয়স্কদের হালকা গরম জলে স্নান২. বাচ্চাদেরও স্নানে গরম জলের ব্যবহার

    ৩. বাড়িতে মশা মারার তেল ও মশারির ব্যবহার৪. বাচ্চাদের জল ফুটিয়ে খাওয়ানো

    চিকিৎসকদের দাবি, ডেঙ্গির ভাইরাসের সঙ্গে ভাইরাল ফিভারের ভাইরাসের এতটাই মিল যে দুই ক্ষেত্রেই শরীরে অত্যধিক তাপমাত্রা, খিদে না পাওয়া এবং দুর্বলতার সঙ্গে ভাবাচ্ছে লিভারের উপর ব্যাপক প্রভাব। সাবধানতা অবলম্বনে তাঁদের পরামর্শ--১. রাতে এসির ব্যবহার কমাতে হবে২. ঘর ঠান্ডা হওয়ার পর এসি বন্ধ করে ঘুমোতে যান৩. আইসক্রিম, ঠান্ডা পানীয় এড়িয়ে চলুন৪. জল তেষ্টা কম পেলেও বেশি করে জল খান

    যতদিন না পুরোপুরি জমিয়ে শীত পড়ছে, ততদিন পর্যন্ত ছোট থেকে বড়, সাবধানতা অবলম্বন করতে হবে সবাইকেই।

    First published:

    Tags: Dengue, Fever, Weather Change