Home /News /kolkata /
ভোট প্রচারে থাকুন সুস্থ, নেতাদের জন্য হেলথ টিপস !

ভোট প্রচারে থাকুন সুস্থ, নেতাদের জন্য হেলথ টিপস !

ঘড়ির কাঁটা বেলা দশটা ছুঁই-ছুঁই হলেই গরমে ঘেমে নেয়ে একসা। ভোট প্রচারে বেরিয়ে রীতিমতো গলদঘর্ম প্রার্থী থেকে কর্মী সমর্থক সবাই। একবাক্যে তাঁরা জানাচ্ছেন প্রধান প্রতিদ্বন্দ্বী, গরম-ই।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ঘড়ির কাঁটা বেলা দশটা ছুঁই-ছুঁই হলেই গরমে ঘেমে নেয়ে একসা। ভোট প্রচারে বেরিয়ে রীতিমতো গলদঘর্ম প্রার্থী থেকে কর্মী সমর্থক সবাই। একবাক্যে তাঁরা জানাচ্ছেন প্রধান প্রতিদ্বন্দ্বী, গরম-ই। কিন্তু সব সত্ত্বেও প্রচার তো চালাতেই হবে। শরীর ঠিক রেখে ভোট প্রচার জারি রাখতে তাই দরকার সঠিক খাবার আর পানীয় নির্বাচন। নিদান দিচ্ছেন চিকিৎসকরাই।

    সবে মার্চের দশ পেরিয়েছে। দোল আসতে এখনও বাকি দিন দশেক। তাপমাত্রার পারদ এখনই পঁয়তিরিশ, ছত্রিশের ঘরে। সঙ্গে প্যাচপ্যাচে আর্দ্রতা। ভোট চাইতে আর জনসংযোগ বাড়াতে সূর্য মাথায় নিয়েই এলাকায় এলাকায় ঘুরতে হচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের। গরমের হাত থেকে রক্ষা পেতে প্রত্যেকেই বেছে নিয়েছেন নিজস্ব পন্থা। গরম আর ক্লান্তি কাটাতে কারুর সঙ্গী লেবুর জল। কারুর ভরসা কচি ডাব। গরমে শরীর ঠান্ডা রাখতেই হবে। সামনে যে অনেকটা পথ চলা বাকি। সিপিএমের প্রার্থী রাজীব বিশ্বাস জানালেন দেহে জলের ভারসাম্য রক্ষা করতে লেবুর জলের বিকল্প নেই। কর্মী সমর্থকদের উৎসাহ আর মানসিক দৃঢ়তা থাকলে যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করা সম্ভব। আত্মবিশ্বাসের সুর সিপিএম প্রার্থীর গলায়। টানা প্রচার সেরে শ্রান্ত-ক্লান্ত দেহ তরতাজা করতে ডাবের জলের জুড়ি মেলা ভার। নিজের বাড়িতে বসে জানালেন পেশায় চিকিৎসক তৃণমূল কংগ্রেসের শশী পাঁজা। সেইসঙ্গে গরমে শরীর ভাল রাখতে দলীয় কর্মী সমর্থকদের জন্যেও দিলেন টিপস। কিন্তু গরম আরও বাড়বে, এপ্রিলে সূর্য আরও নির্দয় হবে। আরও উষ্ণ হবে নির্বাচনী প্রচার। শরীর সুস্থ রাখতে কি খাওয়া উচিত আর কি কি এড়িয়ে চলা উচিত ? জানালেন চিকিৎসকরা।

    ১) প্রচুর জল খান ৷ ২) ব্যবহার করতে হবে ছাতা, টুপি ও রোদ চশমা ৷ ৩) চেষ্টা করুন আমিষ খাবার কম খাওয়া ৷ ৪) প্রচারে বেরিয়ে মাঝে মাঝে গ্লুকোজ জলে গলা ভেজান ৷ ৫) আইসক্রিম বা ঠান্ডা পানীয় এড়িয়ে চলুন ৷ ৬) ডাব, তরমুজ খান প্রচুর ৷ ৭) সকালে খাবারে অবশ্যই রাখুন কলা ৷ এনার্জি বাড়াতে সাহায্য করবে ৷ ৮) প্রচার থেকে ফিরে দুম করে এসি ঘরে ঢুকবেন না ৷

    First published:

    Tags: Candidate, Health Tips, Kolkata, State Election, West bengal

    পরবর্তী খবর