এবার সরকারের অস্থায়ী কর্মীদের জন্যও স্বাস্থ্যবীমার সুবিধা

নির্বাচনের আগেই পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে।

নির্বাচনের আগেই পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: নির্বাচনের আগেই পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে। অস্থায়ী কর্মীদের স্বাস্থ্যবিমার আওতায় আগেই এনেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার অস্থায়ী সরকারি কর্মীরা যাতে সেই স্বাস্থ্যবীমার সুবিধা নিতে পারে তার জন্য সেই পথে আরও একধাপ এগিয়ে হাসপাতাল, নার্সিংহোমগুলির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার কাজ শুরু করল স্বাস্থ্য দফতর।

     অস্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধির সঙ্গেই স্বাস্থ্যসাথী প্রকল্প ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। বিধানসভা নির্বাচনের কারণে, ঝিমিয়ে পড়েছিল সেই প্রকল্প। সরকারের দ্বিতীয় ইনিংসের শুরুতেই এবার সেই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হল।

    সূত্রের খবর, বিভিন্ন নামি দামী বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের সঙ্গে চুক্তি করার কাজ শুরু হয়েছে স্বাস্থ্য দফতর। এই প্রকল্পে দেড় লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা পাওয়া যাবে। কমপক্ষে ৮০ লক্ষ কর্মী এই প্রকল্পের আওতায় পড়বেন।

    মূলত সিভিক ভলান্টিয়ার, আশা কর্মী, হোমগার্ড, বিপর্যয় মোকাবিলা বাহিনী, সিভিল ডিফেন্স, এনডিএফ ও রাজ্য সরকারের অস্থায়ী কর্মীদের এই বিমার আওতায় আনা হয়। এর আগে, সরকারি কর্মীদের স্বাস্থ্যবিমার আওতায় আনা হলেও, বেশিরভাগ ক্ষেত্রেই হাসপাতালগুলিতে সেই সুবিধা পাওয়া যেত না বলে অভিযোগ ছিল। তবে অস্থায়ী স্বাস্থ্যকর্মীদর জন্য কোনও স্বাস্থ্যবিমা ছিল না। তৃণমূল কংগ্রেসের প্রথম ইনিংসের শেষের দিকেই মুখ্যমন্ত্রী অস্থায়ী কর্মীদের স্বাস্থ্যবিমার আওতায় নিয়ে আসেন।

     নির্বাচনে বিপুল জয়ের পর শুরু হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় ইনিংস ৷ প্রতিশ্রুতি মতো হাসপাতালগুলির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে সেই প্রকল্প রূপায়ণ করার পথে আরও কয়েকধাপ এগোল বলে মনে করছে রাজনৈতিক মহল।

    First published: