Home /News /kolkata /
প্রশিক্ষণ কেন্দ্রের চুড়ান্ত গাফিলতিই কি সঙ্গীতার মৃত্যুর কারণ?

প্রশিক্ষণ কেন্দ্রের চুড়ান্ত গাফিলতিই কি সঙ্গীতার মৃত্যুর কারণ?

প্রশিক্ষণ কেন্দ্রগুলির চরম অবহেলার কারণেই হেদুয়ায় একের পর এক মৃত্যুর ঘটনা ঘটে চলেছে। বছর তিনেক আগে এক সাঁতারুর মৃত্যুর পর প্রবল হৈচৈ-এর পর লাগাম পরানো হয় প্রশিক্ষণ সংস্থার কার্যকলাপে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: প্রশিক্ষণ কেন্দ্রগুলির চরম অবহেলার কারণেই হেদুয়ায় একের পর এক মৃত্যুর ঘটনা ঘটে চলেছে। বছর তিনেক আগে এক সাঁতারুর মৃত্যুর পর প্রবল হৈচৈ-এর পর লাগাম পরানো হয় প্রশিক্ষণ সংস্থার কার্যকলাপে। তারপর কালের নিয়মে আবার পূর্বাবস্থায় ফিরে গিয়েছে ক্লাবগুলি। হেদুয়ায় রয়েছে তিনটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র। কিন্তু তার কোনওটিতেই নিয়মকানুনের কোনও বালাই নেই বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

    মঙ্গলবার হেদুয়ায় সাঁতার শিখতে গিয়ে এক কলেজ ছাত্রীর মৃত্যুতে ফের কাঠগড়ায় সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রগুলি। সাঁতার শেখার উপযুক্ত পরিকাঠামো নেই। নিয়মকানুনের তোয়াক্কা না করেই শুধুমাত্র আর্থিক লাভের কারণেই রমরমিয়ে চলছে এইসব প্রশিক্ষণ কেন্দ্র,অভিযোগ স্থানীয়দের। এখন হেদুয়ায় মোট তিনটি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এইসব প্রশিক্ষণ কেন্দ্রে নিয়মকানুনের কোনও বালাই নেই বলে অভিযোগ উঠেছে।

    তিনবছর আগে হেদুয়ায় একজন সাঁতারু মারা যান। তারপর এই পুল লোহার রেলিং দিয়ে ঘিরে দেওয়া হয়। সেই সময় হৈচৈ হওয়ায় হেদুয়ার তিনটি প্রশিক্ষণ কেন্দ্রের প্রতি কেন্দ্রে ২ জন করে লাইফ গার্ড রাখা হত। এখন সেসব নেই। এমনকি প্রতি শিক্ষার্থীপিছু একটা করে টিউব থাকার কথা থাকলেও তাও সংখ্যায় খুবই কম।

    এখানে যে সব অভিযোগ উঠেছে তা হল, দক্ষ প্রশিক্ষক নেই, প্রশিক্ষণ কেন্দ্রের সাঁতারুদেরই প্রশিক্ষক হিসেবে নিয়োগ করা হয় ৷ নতুন শিক্ষার্থীদের ক্ষেত্রে জলের গভীরতা থাকা উচিত চার থেকে সাড়ে চার ফিট ৷ কিন্তু সঙ্গীতা যেখানে মারা যান তার গভীরতা ছিল আট ফিট ৷ সঙ্গীতার মৃত্যুতে ফের সাঁতার প্রশিক্ষণ নিয়ে অনিয়মের প্রশ্ন উঠল।

    চরম অবহেলার মাশুল দিতে হয়েছে সঙ্গীতাকে। তাঁর মায়ের চোখের জল আর হা-হুতাশ ফের কিছুদিন মনে রাখবে মহানগরী। ফের হৈচৈ, ফের কিছু নিয়মকানুনের কড়াকড়ি। তারপর আবার যে কে সেই। এভাবে আর কতদিন , তার জবাব দেবে কে।

    First published:

    Tags: College Girl Drowns, Girl Drowned, Girl drowned at hedua park, Hedua Park

    পরবর্তী খবর