রাজ্যে ৪৫০ কোটির ‘জার্মান’ বিনিয়োগ

রাজ্যে সৌরবিদ্যুৎ ক্ষেত্রে আসছে জার্মান লগ্নি। অপ্রচলিত শক্তির উৎপাদন বাড়াতে জার্মান প্রযুক্তিও কাজে লাগাতে পারবে রাজ্য।

রাজ্যে সৌরবিদ্যুৎ ক্ষেত্রে আসছে জার্মান লগ্নি। অপ্রচলিত শক্তির উৎপাদন বাড়াতে জার্মান প্রযুক্তিও কাজে লাগাতে পারবে রাজ্য।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: রাজ্যে সৌরবিদ্যুৎ ক্ষেত্রে আসছে জার্মান লগ্নি। অপ্রচলিত শক্তির উৎপাদন বাড়াতে জার্মান প্রযুক্তিও কাজে লাগাতে পারবে রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জার্মানি সফরে এই লগ্নি চূড়ান্ত হল। রাজ্য থেকে নিয়মিত বস্তা সহ পাটের তৈরি পণ্য কিনতে দীর্ঘমেয়াদি চুক্তি করতে চলেছে মিউনিখের একটি সংস্থা। রাজ্যে ধুঁকতে থাকা পাটশিল্পকে যা কার্যত অক্সিজেন দেবে বলে মনে করা হচ্ছে। মমতার জার্মান সফরের হাত ধরে রাজ্যে জার্মান লগ্নি। রাজ্যে সৌরবিদ্যুৎ উৎপাদনে সরাসরি যোগ দিচ্ছে জার্মান সংস্থা টিমটেকনিক। ফলতায় সৌরবিদ্যুৎ তৈরির প্রকল্প সম্প্রসারণে ৪৫০ কোটি টাকা ঢালছে বিক্রম সোলার। এই প্রকল্পে সহযোগী সংস্থা হিসাবে কাজ করবে টিমটেকনিক। প্রকল্পে লগ্নি ছাড়াও প্রযুক্তিগত সাহায্য করবে টিমটেকনিক   সোলার প্যানেল ও পিভি মডিউল তৈরির ক্ষমতা ৫ গুণ পর্যন্ত বাড়ানো যাবে সৌরবিদ্যুৎ ক্ষেত্রে উন্নতমানের প্রশিক্ষণের ব্যবস্থা করবে টিমটেকনিক জার্মান সোলার প্রযুক্তি ইউনিটেও  ব্যবহার করতে চায় রাজ্য সে ব্যাপারেও সাহায্যের প্রতিশ্রুতি জার্মান সংস্থার রাজ্য থেকে পাট ও পাটজাত পণ্য কিনতে আগ্রহী অ্যাবাস গোষ্ঠী। তালা ও লকার তৈরির জন্য বিখ্যাত এই সংস্থার সঙ্গেও আলোচনা প্রায় চূড়ান্ত হওয়ার পথে। অ্যাবস গোষ্ঠী তাদের তৈরি জিনিস প্যাকিংয়ের জন্য পাটের বস্তা ও ব্যাগ কিনতে চায়। রাজ্যে ধুঁকতে থাকা পাটশিল্পের কাছে এই প্রস্তাব নিঃসন্দেহে আশার কথা। জার্মান সফরের আরও বেশ কয়েকটি লগ্নি প্রস্তাবও চূড়ান্ত হওয়ার অপেক্ষায়। দাবি শিল্পোন্নয়ন নিগমের।

    First published: