Home /News /kolkata /
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    আমেরিকার বন্দুকবাজ বাঙালি মৈনাক সরকার

    ব্লগটা লেখা হয়েছিল গত ১০ মার্চ। ‘‘প্রফেসর বলতেই যে ধরনের মানুষের কথা মনে আসে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (ইউসিএলএ) অধ্যাপক উইলিয়াম ক্লুগ একেবারেই সে রকম নন। তিনি এক জন বিকৃত মানসিকতার মানুষ। ইউসিএলএ-র নতুন পড়ুয়াদের আমি এঁর থেকে দূরে থাকতে বলছি।’’ লেখার সঙ্গেই ওই অধ্যাপকের একটি ছবি। আর তার নীচে নিজের পরিচয় দিয়েছেন ব্লগ লেখক— ‘আমি মৈনাক সরকার।’

    কে এই মৈনাক সরকার?

    বাংলার কৃতী ছাত্র মৈনাকের কেরিয়ার গ্রাফ খুবই উজ্জ্বল ছিল। লিঙ্কড ইন প্রোফাইল অনুযায়ী, ২০০০ সালে আইআইটি খড়গপুর থেকে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন তিনি। ২০০০ থেকে ২০০১ বেঙ্গালুরুতে ইনফোসিসে চাকরি করেন। ২০০৫ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এরোনটিক্স ও অ্যাস্ট্রোনটিক্সে স্নাতকোত্তর পড়াশোনা। কাজ করেন ইউনিভার্সিটি অব টেক্সাসেও। ইউসিএলএ-তে পিএইচডি শেষ করে ২০১৪ পর্যন্ত চাকরি করতেন ওহায়োর একটি সংস্থায়। তার পর? ইদানীং কী করছিলেন, সেটা স্পষ্ট নয়।

    ভোটের মাঠে কে এই ললনা, চাপে সিব্বল

    দিল্লির রাজনীতিতে এত দিন প্রীতি মহাপাত্রের নাম শুনেছেন, এমন ব্যক্তির সংখ্যা হাতেগোনা। কিন্তু এখন ৩৭ বছরের এই মহিলাকে নিয়েই জোর চর্চা, কে ইনি! কারণ অবশ্য রয়েছে। উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার ভোটে শেষবেলায় মনোনয়ন জমা দিয়েছেন প্রীতি। নির্দল প্রার্থী হিসেবে। কিন্তু তাঁর নাম প্রস্তাব করেছেন ১৬ জন বিজেপি বিধায়ক। প্রীতি ‘নরেন্দ্র মোদী বিচার মঞ্চ’ নামক একটি সংগঠনের মহিলা শাখার সভানেত্রী। কিছু দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়ানো প্রীতির ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। এখন প্রীতিকে দেখে অনেকেরই সেই ছবির কথা মনে পড়েছে। প্রীতি ও তাঁর স্বামী, মুম্বইয়ের রিয়্যাল এস্টেট ব্যবসায়ী হরিহর মহাপাত্র মোদীর ঘনিষ্ঠ বলে পরিচিত। তাঁদের সমাজ সেবা সংগঠন কৃষ্ণলীলা ফাউন্ডেশন গুজরাতের অনগ্রসর এলাকায় দশ হাজার শৌচাগার তৈরির কাজ করছে। প্রীতি অমিত শাহেরও ঘনিষ্ঠ বলে বিজেপি দফতরে কানাঘুষো চলছে। মোদী তাঁর ‘মন কি বাত’-এও প্রীতির প্রশংসা করেছেন।

    সাংবাদিকদের সামনে হঠাৎ অজ্ঞান হয়ে গেলেন মদন

    ‘আমি প্রভাবশালী নই, আমি অভাবশালী। মানুযের আশীর্বাদের অভাব আছে।’ নবান্নে বিভিন্ন দফতরের দায়িত্ব বুঝে নিয়ে যখন তৃণমূলের এক একজন মন্ত্রী  কাজ শুরু করে দিয়েছেন, সেই সময় হেরে যাওয়ার আক্ষেপ স্পষ্ট মদন মিত্রের গলায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আগের মন্ত্রিসভার পরিবহণ ও ক্রীড়া মন্ত্রী মদন মিত্র এখনও এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের একটি ঘরে শুয়ে। সর্বক্ষণ চোখ টেলিভিশন স্ক্রিনে। সকালের দিকে খবরের কাগজে চোখ বুলিয়ে নেন। আর খবরের পাতায় যখনই চোখে পড়ে মমতা তাঁর নতুন সৈনিকদের নিয়ে বাংলা শাসনের দ্বিতীয় ইনিংস শুরু করেছেন, তখন নির্বাচনে হেরে যাওয়ার যন্ত্রণা কয়েকগুণ বেড়ে যায় তাঁর।

    bartaman_big11

    ১০০ দিনের কাজে আধার বাধ্যতামূলক নয়, মমতার চাপে পিছু হটল কেন্দ্র

    নারেগা প্রকল্পে ১০০ দিনের কাজের জব কার্ডের ‘ডেটাবেসে’ আধার কার্ডের নম্বর সংযুক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তিনি কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখবেন বলেও জানিয়েছিলেন। আর বৃহস্পতিবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের যুগ্মসচিব অপরাজিতা সারেঙ্গি রাজ্য সরকারকে জানিয়ে দিলেন, ১০০ দিনের কাজে আধার কার্ড বাধ্যতামূলক নয়। যাঁদের আধার কার্ড থাকবে না, তাঁরাও ১০০ দিনের প্রকল্পের কাজ পাবেন। তবে যাঁদের আধার কার্ড নেই, তাঁদের তা করে নেওয়া উচিত বলে তিনি জানিয়ে দেন। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের এই সিদ্ধান্তে খুশি রাজ্য সরকারের শীর্ষস্থানীয় কর্তারা।

    বীরভূমে বিস্ফোরণে ভেঙে পড়ল গোটা বাড়ি

    জনবহুল এলাকার মধ্যেই বিস্ফোরণে উড়ে গেল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য তৈরি একটি গোটা বাড়ি। বুধবার রাতে লোকপুর থানার নওপাড়া গ্রামে এই ঘটনা ঘটে। বিস্ফোরণের জেরে চওড়া ফাটল দেখা দিয়েছে আশপাশের বেশ কয়েকটি বাড়িতে। খবর পেয়ে বৃহস্পতিবার সকালেই উপস্থিত হন উচ্চপদস্থ পুলিশ অফিসার ও বম্ব স্কোয়াডের সদস্যরা। ঘটনায় বাসিন্দারা এনআইএ তদন্ত দাবি করেছেন। অন্যদিকে বাড়িটি নিয়েও শুরু হয়েছে বিতর্ক। খয়রাশোল ব্লক প্রশাসন বাড়িটি একবছর আগে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের হাতে তুলে দেওয়া হয়েছে বলে দাবি করলেও আইসিডিএসের ডিস্ট্রিক্ট প্রোগ্রাম অফিসার অরিন্দম ভাদুড়ি বলেন, যে এলাকায় বাড়িটি রয়েছে সেখানে আমাদের হিসাব অনুযায়ী অঙ্গনওয়াড়ি কেন্দ্র নেই। কার জমিতে কীভাবে বাড়িটি তৈরি, তাও আমাদের অজানা।

    ‘আমার সমস্ত কোড চুরি করে নিয়েছে’, আমেরিকায় প্রফেসরকে গুলি করে মেরে আত্মঘাতী বাঙালি ছাত্র

    ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসরকে গুলি করে মেরে আত্মঘাতী হয়েছেন আইআইটি’র প্রাক্তনী বাঙালি গবেষক মৈনাক সরকার। লস এঞ্জেলস পুলিশ এদিন তাঁর নাম প্রকাশ করেছে। অধ্যাপককে মারার আগে প্রাক্তন বান্ধবী অ্যাসলে হাসতিকেও খুন করেন মৈনাক। ওই বাঙালি গবেষক কিছুদিন আগেই তাঁর ব্লগ পোস্টে অধ্যাপক উইলিয়াম ক্লাগের বিরুদ্ধে বিষোদ্গার করে জানিয়েছিলেন, ক্লাগ তাঁর ‘সমস্ত কোড চুরি করে অন্যকে দিয়ে দিয়েছেন’।

    কার্ডে ভুলভ্রান্তি না মেটানো পর্যন্ত মিলবে ২ টাকার চাল

    যতদিন ডিজিটাল রেশন কার্ডের ভুলভ্রান্তি না মিটছে, ততদিন সকলেই রেশন থেকে দু’টাকা কেজি দরে চাল পাবেন। বৃহস্পতিবার এ কথা জানিয়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে ভুল সংশোধন করে দ্রুত রেশন কার্ড তৈরির নির্দেশও দেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের নামকরণ করা খাদ্যসাথি প্রকল্পে বর্তমানে ৯ কোটি ১৩ লক্ষ মানুষ দু’টাকা কেজি দরে চাল পাচ্ছেন। এই প্রকল্পই ভোটের আগে মমতার ‘মাস্টারস্ট্রোক’ ছিল বলে মনে করছে রাজনৈতিক মহল।

    ei samay

    গাছ কাটার দস্তুর অভাগা শহরের

    ক্ষয়রোগ বাসা বেঁধেছে ফুসফুসে, কাজ বন্ধ করতে শুরু করছে কিডনিও ৷ মানুষ হলে চিকিৎসকরা বলতেন ‘মাল্টি অর্গান ফেলিওর’ ৷ বায়ু দূষণের জেরে এমনই মুমূর্ষু রোগীর দশা কলকাতার, বলছেন পরিবেশ রক্ষার লড়াঅয়ে যুক্ত মানুষজন ৷ বাবা-মায়ের অমানবিক শাস্তির শিকার, ৬ দিন পর মিলল শিশু বাবা-মা শাস্তি দিতে পাহাড়ে ফেলে এসেছিলেন ৭ বছরের ছেলেকে ৷ ফিরে গিয়ে আর তাকে পাননি ৷ বুনো ভালুক অধ্যুষিত পাহাড় ঘেরা জঙ্গলে শিশুটির প্রাণসংশয়ের আশঙ্কায় শুরু হয়েছিল ব্যাপক তল্লাশি অভিযান ৷নিখোঁজ হওয়ার ছ’দিন পর অবশেষে অবস্থায় পাওয়া গেল সেই শিশুকে ৷ দেউড়ির দারোয়ান নয়, হাইটেক পাহারা ঠাকুরবাড়িতে সেছিল আর এক কলকাতা ৷ বড় মানুষের বৌ-ঝিরা যখন পালকি চেপে গঙ্গাস্নানে যেতেন তখন তাঁদের পাশে পাশে ‘পিতল বাঁধানো লাঠি হাতে যেত দারোয়ানজি৷’ বদলির আতঙ্কে তটস্থ সবাই প্রথম দফায় মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার কিছুদিনের মধ্যেই মুখে মুখে কথা বলার জন্য সাসপেন্ড হতে হয়েছিল বাঙুর ইনস্টিটিউট অভ নিউরোলজির অধিকর্তা শ্যামাপদ  গড়াইকে ৷
    First published:

    Tags: Bengali News, ETV News Bangla, Friday Morning Headlines, Morning Digest, Morning Newspapers, আজকের খবরের কাগজ

    পরবর্তী খবর