Home /News /kolkata /
ইস্ট-ওয়েস্ট প্রকল্পে নতুন মেট্রো রেক

ইস্ট-ওয়েস্ট প্রকল্পে নতুন মেট্রো রেক

ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য নতুন কোচ। মেক ইন ইন্ডিয়া প্রকল্পে এই নতুন কোচ সরবরাহ করবে ভারতীয় সংস্থা বেঙ্গালুরু আর্থ মুভার্স লিমিটেড বা বিইএমএল।

  • News18
  • Last Updated :
  • Share this:

    কলকাতা:ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য নতুন কোচ। মেক ইন ইন্ডিয়া প্রকল্পে এই নতুন কোচ সরবরাহ করবে ভারতীয় সংস্থা বেঙ্গালুরু আর্থ মুভার্স লিমিটেড বা বিইএমএল। ইস্ট ওয়েস্ট মেট্রোর কোচ তৈরির বরাত পেয়েছিল স্পেনের সংস্থা ক্যাফ। প্রকল্পের কাজে দেরি হওয়ায় চুক্তি বাতিল করে তারা। জানা গেছে ২০১৭ সালে নতুন কোচ চলে আসবে কলকাতায়।

    চুক্তি অনুযায়ী ইস্ট ওয়েস্ট মেট্রোর কোচ তৈরি করার কথা ছিল স্পেনের সংস্থা ক্যাফ-এর। জমি জটিলতায় দীর্ঘদিন ধরে কাজ আটকে থাকায় চুক্তি বাতিল করে স্পেনীয় এই সংস্থা। ক্ষতিপূরণ বাবদ বাড়তি অর্থ পর্যন্ত দাবি করে তারা। গত কয়েকমাসে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জমি জটিলতা অনেকটাই মিটেছে। যদিও মেট্রো কোচ তৈরি নিয়ে জটিলতা ছিলই। অবশেষে বিইএমএল এই বরাত পাওয়ায় স্বস্তিতে রেলমন্ত্রক।

    ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য ১৪টি ট্রেন সেট আসছে।প্রতিটি সেটে থাকছে ৬টি করে কোচ।প্রতিটি কোচই হবে এসি।৮৪টি কোচের জন্য ৭৭০ কোটি টাকা খরচ হবে।বিইএমএল-কে সাহায্য করবে দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা।এর আগে জয়পুর, বেঙ্গালুরু ও দিল্লি মেট্রো-তে কোচ সরবরাহ করার অভি়জ্ঞতা রয়েছে বিইএমএল-এর। সংস্থা সূত্রের খবর ১৮ মাসের মধ্যেই নতুন কোচ এসে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের হাতে। ১৪.৬৭ কিমি পথে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত চলবে মেট্রো চলবে। ২০১৭ সালের ডিসেম্বর মাসের আগেই কলকাতায় আসবে ৬টি নতুন রেক। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প ছাড়াও কলকাতার বাকি মেট্রো প্রকল্প নিয়ে এদিন আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। তিনি জানিয়েছেন,কলকাতার সমস্ত মেট্রো প্রকল্পের কাজ দ্রুত শেষ করা হবে।গত কয়েকমাসে সমস্ত সমস্যা মিটেছে।দীর্ঘদিন ধরে নানা জটিলতায় কলকাতায় আটকে আছে একাধিক মেট্রো প্রকল্পের কাজ। বাজেট পেশের আগে রেলমন্ত্রীর এই আশ্বাসে খুশি কলকাতা।

     
    First published:

    Tags: BEML, East-West Metro, Metro Project, Metro Rail, Suresh prabhu

    পরবর্তী খবর