জল যন্ত্রণা থেকে রেহাই পাচ্ছেন না হাওড়ার উদয়নারায়ণপুর, হুগলির খানাকুল, তারকেশ্বর

নিম্নচাপ সরে যাওয়ায় দুর্যোগ কেটে গেছে। ঝলমলে রোদে কালো মেঘের ছায়াও নেই।

নিম্নচাপ সরে যাওয়ায় দুর্যোগ কেটে গেছে। ঝলমলে রোদে কালো মেঘের ছায়াও নেই।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা:  নিম্নচাপ সরে যাওয়ায় দুর্যোগ কেটে গেছে। ঝলমলে রোদে কালো মেঘের ছায়াও নেই। তবুও জল যন্ত্রণা থেকে রেহাই পাচ্ছেন না হাওড়ার উদয়নারায়ণপুর, হুগলির খানাকুল, তারকেশ্বর, জাঙ্গিপাড়াসহ পশ্চিম মেদিনীপুরের ঘাটাল চন্দ্রকোণার মানুষ। গত দুদিন ধরে ডিভিসি থেকে জল ছাড়ার পরিমাণ অনেকটাই কমানো হয়েছে। কিন্তু আগে যে পরিমাণ জল ছাড়া হয়েছে, তাতেই এখনও জলে থৈ থৈ করছে ওই সব এলাকা।

    উদয়নারায়ণপুর

    ডিভিসির ছাড়া জলে নতুন করে উদয়নারায়ণপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। দামোদরের বাঁধ ভেঙেছে মনসুখ, গজা এলাকায়। জল ঢুকতে শুরু করেছে বাঁচারুল, সিংটি, পেরোসহ। জলমগ্ন অবস্থা আমতা দু নম্বর ব্লকের ফলিয়া গ্রাম পঞ্চায়েতের কুমারচক,রাজাপুর এলাকা। উদ্ধার কাজে নামানো হয়েছে এনডিআরএফ।

    ঘাটাল

    নতুন করে অবনতি না হলেও, এখনও জলমগ্ন ঘাটালের ১২টি ওয়ার্ড। টানা বৃষ্টিতে টইটম্বুর হয়ে পড়েছে শীলাবতী, সেই জলই ফুলে ফেঁপে ঢুকছে মানুষের ঘরে। এলাকায় নামানো হয়েছে নৌকা। ঘটনাস্থলে রয়েছে এনডিআরএফ। নতুন করে বৃষ্টি না হওয়ায় চন্দ্রকোণার অবস্থার উন্নতি হয়েছে।

    আরামবাগ

    জল ছাড়ার পরিমাণ কমাচ্ছে ডিভিসি ৷ দুপুর ১২ টা পর্যন্ত ছাড়া হল ৯১ হাজার কিউসেক ৷ ৪ জলাধার থেকে ছাড়া হয়েছে ৯১ হাজার কিউসেক ৷ দুর্গাপুর ব্যারাজ থেকে ৫০ হাজার কিউসেক জল ৷ পাঞ্চেত জলাধার থেকে ৩০ হাজার কিউসেক জল ৷ চান্ডিল থেকে জল ছাড়া হল ১৫ হাজার কিউসেক মাইথন জলাধার জল ছাড়ল ৬ হাজার কিউসেক ৷ তারকেশ্বর, জাঙ্গিপাড়ার ২০টি গ্রাম জলমগ্ন ৷ জলবন্দি কয়েকশো পরিবার ৷ জাঙ্গিপাড়ায় ২টি ত্রাণ শিবির প্রশাসনের ৷ তারকেশ্বরেও রয়েছে ২টি ত্রাণ শিবির ৷ ত্রাণ বণ্টন নিয়ে ক্ষোভ তারকেশ্বরে ৷ নতুন করে বৃষ্টি না হওয়ায় পরিস্থিতির উন্নতি ৷ ধীরে-ধীরে জল নামতে শুরু করেছে ৷ জাঙ্গিপাড়ায় পাঠানো হয়েছে মেডিক্যাল টিম ৷ জলবাহিত রোগ ঠেকাতে তৎপর স্বাস্থ্যকর্মীরা ৷ এলাকায় বেশ কয়েকটি নৌকার ব্যবস্থা প্রশাসনের ৷ আরামবাগে প্লাবন পরিস্থিতির উন্নতি ৷ ধীরে-ধীরে জল নামছে ৷ তবে ত্রাণ বণ্টন নিয়ে ক্ষোভ স্থানীয়দের ৷ জল নামছে খানাকুলেও ৷ আজ খানাকুলে যেতে পারেন মন্ত্রী তপন দাশগুপ্ত ৷ যেতে পারেন জেলাশাসকও ৷ আরামবাগ ও খানাকুলে ২৩টি ত্রাণ শিবির ৷ তবে বিপদসীমার উপর দিয়ে বইছে দামোদর ৷ একই অবস্থা মুণ্ডেশ্বরী নদীর ৷

    First published: