corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় বেশ কিছু জায়গা থেকে উদ্ধার ডেঙ্গির লার্ভা

কলকাতায় বেশ কিছু জায়গা থেকে উদ্ধার ডেঙ্গির লার্ভা

ফের কলকাতায় ডেঙ্গির লার্ভা ৷ শুক্রবার বালিগঞ্জ আইটিআই-তে ডেঙ্গির লার্ভা উদ্ধার ৷

  • Share this:

#কলকাতা: ফের কলকাতায় ডেঙ্গির লার্ভা ৷ শুক্রবার বালিগঞ্জ আইটিআই-তে ডেঙ্গির লার্ভা উদ্ধার ৷ সাউথ পয়েন্ট হাইস্কুলেও মিলল ডেঙ্গির লার্ভা ৷ লার্ভা উদ্ধার বন্ডেল রোডে নির্মীয়মাণ বহুতলেও ৷ কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীদের নিয়ে পরিদর্শন ৷ পরিদর্শনে মেয়র পারিষদ অতীন ঘোষ ৷

এই একই ঘটনা ঘটেছিল গত বছরেও ৷ বর্ষা নামতেই কলকাতার একের পর এক স্কুলে পাওয়া যাচ্ছিল ডেঙ্গির মশার লার্ভা। গত বছরেও পুরসভার পরিদর্শনে লা-মার্টসের দু'টি স্কুলে মিলল ডেঙ্গি ও ম্যালেরিয়ার মশার লার্ভা। একই লার্ভা মিলেছে শিবপুর IIEST-তেও। এই পরিস্থিতিতে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ডেঙ্গির বাড়বাড়ন্ত রুখতে, এবার পাঠক্রমেও মশাবাহিত রোগের বিষয়টি ঢোকানোর প্রস্তাব।

ভারতীয় বিদ্যাভবন, বালিগগঞ্জ আইটিআই, বেথুন, রাজারবাজার সায়েন্স কলেজের পর এবার ডেঙ্গি মশার লার্ভা মিলল কলকাতার আরও দুই নামী স্কুলে। বুধবার পুরসভার পরিদর্শনের সময় ডেঙ্গি ও ম্যালেরিয়ার মশার লার্ভা মেলে লা-মার্টিনিয়ার ফর বয়েজ ও গার্লস স্কুলে। এদিন পতঙ্গ বিশেষজ্ঞ দেবাশিস বিশ্বাসকে সঙ্গে নিয়ে স্কুল দু'টি পরিদর্শন করেন মেয়র পারিষদ অতীন ঘোষ। তখনই মেলে ডেঙ্গি ও ম্যালেরিয়ার জীবাণুবাহী মশার লার্ভা।

গার্লস স্কুলের ধোবিঘাট এলাকা ও খেলার মাঠে পড়ে থাকা বাঁশের টুকরোয় জমা জলে মেলে ডেঙ্গির জীবাণুবাহী এডিস ইজিপ্টাই মশার লার্ভা ৷ স্কুল ক্যাম্পাসের গাছের কোটরে জমে থাকা জলেও মেলে ডেঙ্গি মশার লার্ভা ৷ ক্যান্টিনের কাছে একটি ড্রামে মেলে ম্যালেরিয়ার জীবাণুবাহী অ্যানোফিলিস মশার লার্ভা ৷ বয়েজ স্কুলে স্টাফ কোয়ার্টারের কাছে প্লাস্টিকের কাপে জমা জলে মিলেছে ডেঙ্গির লার্ভা ৷

এই পরিস্থিতিতে ডেঙ্গি নিয়ে সচেতনতা বাড়াতে এবার পাঠক্রমেও মশাবাহিত রোগের বিষয়টি ঢোকানোর প্রস্তাব দিলেন মেয়র পারিষদ অতীন ঘোষ।

First published: July 14, 2017, 6:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर