Home /News /kolkata /
সেন্ট টেরেসা অব ক্যালকাটা, স্বীকৃতি ভ্যাটিকান সিটির

সেন্ট টেরেসা অব ক্যালকাটা, স্বীকৃতি ভ্যাটিকান সিটির

তিনি ঈশ্বরের হাতের পেনসিল, তা দিয়ে পৃথিবীতে ভালবাসার চিঠি লেখা হচ্ছে। নিজের সম্পর্কে এমনটাই বলতেন সেন্ট টেরেসা।

  • Last Updated :
  • Share this:

    #ভ্যাটিকান: তিনি ঈশ্বরের হাতের পেনসিল, তা দিয়ে পৃথিবীতে ভালবাসার চিঠি লেখা হচ্ছে। নিজের সম্পর্কে এমনটাই বলতেন সেন্ট টেরেসা। ভ্যাটিকান সিটিতে দু’ঘণ্টার অনুষ্ঠানে ভারতের সেই নাগরিককে সর্বজনীন নাগরিকে উন্নীত করলেন পোপ ফ্রান্সিস। বিশেষ প্রার্থনার মধ্যেই মাদারকে সেন্ট টেরেসা অব ক্যালকাটা হিসেবে ঘোষণা করলেন তিনি। লাখো ধর্মপ্রাণ মানুষের উপস্থিতিতে মাদারের বর্ণময় জীবনের এক ঐশ্বরিক সমাপতন।

    ভারতীয় দুপুর ১.৫০ নাগাদ শুরু হল সেন্টহুডের অনুষ্ঠান ৷ মাদারের ঐশ্বরিক ক্ষমতা আগেই মেনে নিয়েছিল ভ্যাটিকান। রবিবার ছিল বিশেষ প্রার্থনার মাধ্যমে তাঁকে স্বীকৃতি দেওয়ার ক্যানোনাইজেশন। এই ইতিহাসের সাক্ষী থাকতে গোটা বিশ্ব হাজির হয়েছিল পৃথিবীর ক্ষুদ্রতম দেশটির আঙিনায়। কলকাতার মা-কে সেন্টহুড প্রদানের অনুষ্ঠানে সেন্ট পিটার্স ব্যাসিলিকায় অর্গানের সুরে এক হয়ে গেল কলকাতাও।

    হাজার হাজার বছরের প্রথা মেনে রবিবার, প্রথমে শুরু হয়,লিটানি অব সেন্টস ৷বিশেষ প্রার্থনার মাধ্যমে, ক্রিশ্চান ধর্মের একের পর এক সেন্টের নাম উঠে আসে ভ্যাটিক্যানের ভলান্টিয়ার্স অফ মার্সিদের সুরেলা গলায়।

    এরপর, সেন্টদের উদ্দেশ্যে ‘ওরা প্রো নবিস’, (আমাদের জন্য প্রার্থনা করুন)

    এই বিশেষ চরণে সকলের জন্য প্রার্থনা করার কথা বলেন ভ্যাটিকানের প্রতিনিধিরা। প্রার্থনার পর, পোপের কাছে মাদারকে সেন্ট হিসেবে বরণ করে নেওয়ার জন্য তিন বার আবেদন করেন স্বেচ্ছাসেবকরা ৷

    ভারতীয় সময় দুপুর ২.১১ক্যাথলিক রীতি মেনে ভগবান, প্রভু যিশু ও হোলি স্পিরিটকে স্মরণ করে মূল বেদী থেকে মাদার টেরেসাকে সেন্ট হিসেবে বরণ করে নেন পোপ ফ্রান্সিস স্বয়ং।

    vatican

    ভারতীয় সময় দুপুর ২.৩০এরপর, শুরু হয়,সেক্রেড লিটার্জি (পবিত্র প্রার্থনা) ৷ ধর্মীয় রীতি মেনে সকলের সামনে রাখা মাদার টেরেসার ছবিতে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। একটি নির্দিষ্ট স্থানে ক্রিশ্চান ধর্মের প্রতীক ক্রশ ও জ্বলন্ত মোমবাতি রেখে শ্রদ্ধা জানান মিশনারিজ অব চ্যারিটির প্রধান সিস্টার নির্মলা। একের পর এক চলতে থাকে শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পালা।

    ভারতীয় সময় দুপুর ২.৪০অ্যাঞ্জেলাস, অনুষ্ঠানের একেবারে শেষলগ্নে প্রথা মেনে মাতা মেরির নামে বিশেষ প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। মর্ত্যের মা তখন স্বর্গের দেবদূত।

    First published:

    Tags: Canonisation, Canonisation Of Mother Teresa, Mother House, Mother Teresa, Pope Francis, Saint Teresa, Saint Teresa Of Calcutta, Saint Teresa Of Kolkata, Vatican City, মাদার টেরিজা, মাদার টেরেসা