পুজোর পরই দাম বাড়ছে পাউরুটির

মূল্যবৃদ্ধির কোপ এবার সাধারণের ব্রেকফাস্ট আর টিফিনে। পুজোর পরই দাম বাড়ছে পাউরুটির।

মূল্যবৃদ্ধির কোপ এবার সাধারণের ব্রেকফাস্ট আর টিফিনে। পুজোর পরই দাম বাড়ছে পাউরুটির।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: মূল্যবৃদ্ধির কোপ এবার সাধারণের ব্রেকফাস্ট আর টিফিনে। পুজোর পরই দাম বাড়ছে পাউরুটির। পাউন্ডপ্রতি একলাফে প্রায় চার টাকা। অর্থাৎ এবার হেঁশেলে চাপ বাড়বে পাউরুটিও। চটজলদি টিফিন বা ব্রেকফাস্ট টেবিলে বিকল্পের খোঁজে আমজনতা।

    বাটার টোস্ট বা জ্যাম দিয়ে। কখনও আবার ডিম বা ঘুগনী সহযোগে। আমজনতার ব্রেকফাস্ট বা টিফিনে চটজলদি আর সুলভ পাউরুটি।

    এবার সেই পছন্দের পাউরুটিতেই কোপ পড়ছে মূল্যবৃদ্ধির। পুজোর পরই দাম বাড়ছে একলাফে প্রায় ৪ টাকা। এখন এক পাউন্ড পাউরুটির দাম ১৮ টাকা দাম বাড়লে প্রতি পাউন্ড পাউরুটি কিনতে খরচ ২২ টাকা ৷ জয়েন্ট অ্যাকশন কমিটি অফ ওয়েস্ট বেঙ্গল বেকারস অ্যাসোসিয়েশনের দাবি, গত তিন বছর পাউরুটির দাম বাড়েনি। অথচ এই সময়ে কাঁচামালের দাম বেড়েছে কয়েক দফায়। এই পরিস্থিতিতে নিরুপায় হয়েই দাম বাড়ানোর সিদ্ধান্ত। পাউরুটির দাম বাড়ায় চাপ বাড়বে সাধারণের হেঁশেলে। ৩ থেকে ৪ জনের পরিবারে দিনে এক পাউন্ড পাউরুটি লাগে। সেক্ষেত্রে এতদিন মাসে পাউরুটির পিছনে খরচ হত ১৮*৩০= ৫৪০ টাকা। পাউন্ড প্রতি ৪ টাকা দাম বাড়লে প্রতি মাসে খরচ হবে ২২*৩০= ৬৪০ টাকা। অর্থাৎ খরচ বাড়বে ১২০ টাকা

    এতদিন পাউরুটি তৈরিতে ব্রোমেট ব্যবহার হত। কিন্তু স্বাস্থ্যকর না হওয়ায়, ইতিমধ্যেই তার ব্যবহার নিষিদ্ধ করেছে বেকারস অ্যাসোসিয়েশন। তাদের দাবি, বিকল্প লাইপেজ বা হিমোসেলুলেজ ব্যবহারও খরচ বাড়ার একটা কারণ।

    First published: