উমার বন্দনায় পিংলা পটচিত্রে সাজবে বেহালা নস্করপাড়া

এও এক গল্প বলা। এবার পটের আঁকা ছবি দেখে গল্প বলা। লোকশিল্পের দুনিয়ায় এই ধারা বেশ পুরনো। সেই পুরনোধারাকেই এবার তুলে নিয়ে আসা হচ্ছে বেহালার নস্করপুরে।

এও এক গল্প বলা। এবার পটের আঁকা ছবি দেখে গল্প বলা। লোকশিল্পের দুনিয়ায় এই ধারা বেশ পুরনো। সেই পুরনোধারাকেই এবার তুলে নিয়ে আসা হচ্ছে বেহালার নস্করপুরে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা : এও এক গল্প বলা। এবার পটের আঁকা ছবি দেখে গল্প বলা। লোকশিল্পের দুনিয়ায় এই ধারা বেশ পুরনো। সেই পুরনোধারাকেই এবার তুলে নিয়ে আসা হচ্ছে বেহালার নস্করপুরে।

    পিংলার পটচিত্রে ট্রাইবাল টাচ। ভাবনা শিল্পী অরুন সরকারের । বাঁশ কাঠে পিংলার পটচিত্র। জীবন চরিত আর গল্পের রেশ ধরে বয়ে চলা গল্প।  নস্করপুর সর্বজনীনের ৫৬ তম বছরের ভাবনা। নারীমুক্তির। সবটাই পটে আঁকা। ঘরানা পিংলার পট শিল্প। থিম জাগো মা।

    একপাশে পিংলার পট চিত্র। অন্য পাশে বর্ধমানের নয়াগ্রামের কাঠ খোদাই। শুধু মন্ডপ কেন, গোটা এলাকাকেই পিংলার পটচিত্রের আবহে মুড়ে ফেলবেন পুজোর উদ্যোক্তারা। পিংলার পটচিত্রকে বাঁশ ও কাঠে ফুটিয়ে তুলবেন শিল্পী অরুন সরকার। এই শিল্পের সঙ্গে ট্রাইবাল আর্টের একটা অনন্য সংমিশ্রণ দেখতে পাবেন দর্শকেরা। বাঁশের ও কাঠের গায়ে শিল্পী আঁকবেন নারী মুক্তির কাহিনী। সঙ্গে থাকবে কাঠ খোদাই করে শিল্পী অক্ষয় ভাস্করের কারুকার্য।

    ক্রমশ বাড়তে থাকা নারী নির্যাতন, নারীদের ওপর বেড়ে চলা অপরাধের বিরুদ্ধে এবারের থিম। যে বাঙালি একটি দুর্গাকে মা কিম্বা মেয়ে বলে কল্পনা করতে পারে। সেই বাংলায় নারী শক্তির উত্থান কেন নেই? প্রশ্ন তুলতে চাইছেন থিম শিল্পী। সেই কারণেই স্লোগান জাগো মা।

    উত্তর বলতে পারলে ক্যুইজ নেই। প্রতিমা শিল্পী নিখিল মিস্ত্রীর দাবি প্রতিমার কজেই রয়েছে চমক। তাই প্রতিমার আঙ্গিক উপাদান এই ব্যাপারে স্পিকটি নটই থাকতে চান তিনি। তবে জানিয়েছেন। কাজ শেষ হলেই সবচেয়ে আগে প্রতিমা দেখতে পাবে। প্রাণের পুজো। দেখাবেও প্রাণের পুজো।

    First published: