Home /News /kolkata /

বেহালার পুজোর মণ্ডপে একের পর এক দরজা !

বেহালার পুজোর মণ্ডপে একের পর এক দরজা !

অনেকগুলো দরজা। বলতে পারেন দরজা দিয়েই গড়া মণ্ডপ। একের পর এক দরজা। একেকটা দরজা একেক রকম গল্প বলে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: অনেকগুলো দরজা। বলতে পারেন দরজা দিয়েই গড়া মণ্ডপ। একের পর এক দরজা। একেকটা দরজা একেক রকম গল্প বলে। বিভিন্নতার গল্প। বৈচিত্রের কাহিনী। কাজ কিন্তু এক। আড়াল করা। বাহির থেকে ভিতরের। আইডেন্টিটি তৈরি করা। ভিতরে যিনি বসবাস করছেন সেই মানুষটার। বেহালার ক্লাবের মণ্ডপ বারদুয়ারি নাকি হাজারদুয়ারি ঠিক করতে হবে আপনাকেই।

    দরজা দিয়েই তৈরি ঘর। সাত কুঠুরি ষোল কপাট যেন। গোটা মণ্ডপটাই তৈরি দরজা দিয়ে। বিভিন্ন ধরণের দরজা। নানা দেশের নানা প্রদেশের। আর সেই দরজাই যখন দেওয়াল হয়ে যায়। তখন ভারি বিপদ। এমনই এক বিপদের সম্মুখীন হতে পারেন বেহালা ক্লাবের পুজো দেখতে গিয়ে।

    একেক দরজা একেক রকমের গল্প বলে। একেক রকম বৈচিত্রের কাহিনী। কাজ কিন্তু এক। ভিতর বাহিরের পার্থক্য করা। অন্যভাবে বললে দরজা মিলনেরও কথা শোনায়। হাট করে খুলে ফেললেই এক হয়ে ভিতর আর বাহির। হয়তো সেই কথাই বলতে চাইছে। বেহালা ক্লাবের শিল্পী অক্ষয় ভাস্কর।

    ভাবের কথা ছাড়ুন। বাস্তবে পা রাখুন। এক লহমায় সারা দুনিয়ার দরজা আপনার সামনে। কোনটা হয়তো স্রেফ দরজা। কোনটা রীতিমত দরওয়াজা। রাজকীয় ব্যাপার স্যাপার। কোথাও হয়তো ছোট্ট এক-পাল্লার ডেকর। কোথাও ডবল ফোল্ডেড দরওয়াজা। নাইজেরিয়ার দরজা থেকে চীন জাপান ইজিপ্ট। কিম্বা রাজস্থান থেকে কেরল গুজরাট ঘুরে স্রেফ বাংলা কুটিরের দরজা।

    আর সেই খানেই দেখা হয়ে যাবে বাংলার ঘরের মেয়েটির সঙ্গে। যাকে কেউ মা বলে ডাকেন কেউ বা ডাকেন মেয়ে বলে। বাঙালি দাওয়ায় বাংলার আটচালা দুর্গা।

    কি বলে ডাকবেন এই মণ্ডপকে? নিজেকেই ঠিক করতে হবে। ভাবের ঘরে সে দরজার খোঁজ পেয়ে সেই কবে লালন ফকির ধন্য ধন্য করে গিয়েছিল। আর একালে হাজার কপাটের সামনে দাঁড়িয়ে আপনি মুগ্ধ হতে পারেন। অবাক হতে পারেন। আবার ভাসতেও পারেন ভাবের দুনিয়ায়।

    First published:

    Tags: Behala, Durga Puja 2016, ETV Bangla News, Kolkata

    পরবর্তী খবর