corona virus btn
corona virus btn
Loading

ছয় লেনের উড়ালপুল ! বাইপাসে গতি বাড়াতে শহরে তৈরি হবে নতুন ফ্লাইওভার 

ছয় লেনের উড়ালপুল ! বাইপাসে গতি বাড়াতে শহরে তৈরি হবে নতুন ফ্লাইওভার 
Representational Image

কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা RITES ইতিমধ্যেই এই উড়ালপুলের বিষয়ে ড্রাফট পরীক্ষা করে পাঠিয়ে দিয়েছে কেএমডিএ-র কাছে।

  • Share this:

Image is used for Representational Purpose

#কলকাতা: শহরের বুকে নয়া ফ্লাইওভার। ইএম বাইপাসের উপরে হতে চলেছে শহরের অন্যতম বড় ফ্লাইওভার। যার পরিধি ভিআইপি বাজার থেকে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি পর্যন্ত। বাইপাসের দুই প্রান্ত জুড়ে তিন তিন ছয় লেনের এই ফ্লাইওভার হতে চলেছে। কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা RITES ইতিমধ্যেই এই উড়ালপুলের বিষয়ে ড্রাফট পরীক্ষা করে পাঠিয়ে দিয়েছে কেএমডিএ-র কাছে।

শহরের গতি বাড়াতে একাধিক উড়ালপুলের প্রস্তাব করেছে রাজ্য নগরায়ন দফতর। তার মধ্যে অন্যতম হল বাইপাসের উপর এই নয়া উড়ালপুল। নিত্যদিন ভিআইপি বাজার থেকে অভিষিক্তা মোড় পর্যন্ত অফিস টাইমে ব্যাপক যানজট হয়। সেই যানজট মেটাতে প্রয়োজন ছিল একটি উড়ালপুলের। যেহেতু বাইপাসের মধ্যবর্তী অংশ দিয়ে গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো রেলের নির্মাণ রয়েছে তাই এখানে নয়া কাঠামো নির্মাণে অসুবিধা রয়েছে। তাই বাইপাসের দু'প্রান্ত ধরে বানানো হবে এই উড়ালপুল। দুটি প্রান্তই হতে চলেছে ৩ লেন করে। ফলে যে সংখ্যক গাড়ি চলাচল করে, বাইপাস ধরে, তা যাতায়াতে কোনও অসুবিধা হবে না বলেই জানাচ্ছে কেএমডিএ।

ভিআইপি বাজার থেকে ওঠা ফ্লাইওভার নামবে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারিতে। এই অংশ থেকে একটি প্রান্ত নামবে অভিষিক্তা মোড়ে। RITES সূত্রে খবর, এই অংশ মেট্রো লাইনের অনেকটা ওপর দিয়েই নামবে। যা যুক্ত করবে  আনোয়ার শাহ রোডকে।এই অংশের সর্বাধিক উচ্চতা হবে প্রায় ২০ মিটারের কাছাকাছি। গোটা উড়ালপুল হবে মেট্রোর পিলারের চেয়ে উঁচু। সাধারণত মেট্রোর পিলারের উচ্চতা থাকে ১২ মিটারের কাছাকাছি। তার ওপর দিয়ে নিয়ে যাওয়া হবে এটিকে। সেভাবেই নকশা করেছে RITES। তবে যে সমস্ত গাড়ি গড়িয়ার দিক থেকে আসবে সায়েন্স সিটির দিকে, তাদের সরাসরি এসে নামতে হবে। তাদের নামার জন্যে কোনও প্রান্ত থাকছে না। এই উড়ালপুল হতে চলেছে প্রায় ৩ কিলোমিটার লম্বা।অন্যদিকে, এই সেতুর নীচে রুবি মোড়ে বানানো হচ্ছে একটি স্কাই ওয়াক। পথচারীদের জন্যে এটি বানানো হবে। প্রাথমিকভাবে স্থির হয়েছে এটি হবে ৫.৫ মিটারের। উড়ালপুল তৈরি করতে খরচ হবে প্রায় ৫০০ কোটি টাকা। তিন বছরের মধ্যেই এই কাজ শেষ হবে।তবে কাজ কবে থেকে শুরু হবে তা এখনও নিশ্চিত করেনি রাজ্য।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: August 12, 2020, 11:03 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर