Home /News /kolkata /
Victoria Metro Station: ভিক্টোরিয়ার ১৫ মিটার তলা দিয়ে যাবে সুড়ঙ্গ, নতুন মেট্রো স্টেশন পাচ্ছে কলকাতা

Victoria Metro Station: ভিক্টোরিয়ার ১৫ মিটার তলা দিয়ে যাবে সুড়ঙ্গ, নতুন মেট্রো স্টেশন পাচ্ছে কলকাতা

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

Victoria Metro Station: তার পর আর্টিফিশিয়াল স্টিমুলেশন বা কৃত্রিম কম্পন তৈরি করে শুরু হয় পরীক্ষা। অর্থাৎ কম্পন তৈরি হলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়ে স্পষ্ট জানতে শুরু হয় পরীক্ষা।

  • Share this:

#কলকাতা: ভিক্টোরিয়ার মাত্র ১৫ মিটার তলা দিয়ে যাবে মেট্রো রেলের লাইন। আর ভিক্টোরিয়াতেও হবে একটি স্টেশন। ফলে সাধারণ মানুষ ওই স্টেশন থেকে নেমেই ভিক্টোরিয়ায় ঢুকতে পারবেন। এ বার সেই ঘোষণাই করা হল। সম্প্রতি বৌবাজারে মাটির তলা থেকে মেট্রো লাইন যাওয়ার পরে সেখানে বাড়িতে ফাটল দেখা যায়। পুরনো বাড়ির ফাটল নিয়ে তৈরি হয় সংবাদ শিরোনাম। ভিক্টোরিয়ার মতো স্থাপত্যের তলা দিয়ে মেট্রো লাইন গেলে নতুন করে বিপত্তি তৈরি হবে না তো, সেই বিষয়েও প্রশ্ন চিহ্ন উঠবে প্রথম থেকেই। সেই বিষয়েও বিস্তারিত জানানো হয়েছে।

আরও পড়ুন - তারের মতো জড়িয়ে আছে হাজার হাজার তারার ছায়াপথ! নাসার টেলিস্কোপ ফেরত ছবি চমকে দেবে

২০১৬ সালে জোকা-বিবাদিবাগ মেট্রো রেল প্রকল্পের আওতায় ভিক্টোরিয়া স্টেশন তৈরির জন্য ভিক্টোরিয়া কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়। সেই সময় এই প্রকল্পের বিষয় খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। সেই কমিটিতে চিলেন আইআইটি খড়্গপুর সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞরা। ২০১৬ সাল থেকে এঁরা লাগাতার সমীক্ষা করেন। দেখা হয়, ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্ত্বরে মেট্রোর কাজ করলে কোনও অসুবিধা হবে কি না। সেই নিয়ে শুরু হয় সমীক্ষা। খতিয়ে দেখা হয়, মেট্রোর কাজের ফলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়েও বিস্তারিত পরীক্ষা করা হয়।

আরও পড়ুন: অনুব্রত মণ্ডলের এক সিদ্ধান্তেই ফের আলোড়ন, এবার কি আরও চাপ বাড়াবে সিবিআই?

তার পর আর্টিফিশিয়াল স্টিমুলেশন বা কৃত্রিম কম্পন তৈরি করে শুরু হয় পরীক্ষা। অর্থাৎ কম্পন তৈরি হলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়ে স্পষ্ট জানতে শুরু হয় পরীক্ষা। সেই রিপোর্টে দেখা গিয়েছে, কম্পনের জন্য স্থাপত্যের কোনও ক্ষতি হবে না। তাই ভিক্টোরিয়া ট্রাস্টির পক্ষ থেকে মেট্রো রেলওয়ে নির্মাণকারী সংস্থাকে অনুমতি দেওয়া হল মেট্রো নির্মাণের। এ বার সেখানেই কাজ শুরু হবে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের যে প্রধান গেট রয়েছে, তার পাশেই হবে ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। ভিক্টোরিয়া মেমোরিয়ালের ১৫ মিটার তলা দিয়ে তৈরি হবে মেট্রো রেলের ট্র্যাক, অর্থাৎ সুড়ঙ্গ তৈরি করে এই ট্র্যাক প্রস্তুত করা হবে। যখন ভিক্টোরিয়া মেমোরিয়ালের মেট্রো স্টেশনের কাজ হবে, তখন এই কাজটি তদারকির দায়িত্ব সামলাবে মাদ্রাজ আইআইটি-এর বিশেষজ্ঞরা। মেট্রো কর্তৃপক্ষের কাছে ভিক্টোরিয়া কর্তৃপক্র অনুরোধ করেছে, যাতে পর্যটকদের কোনও অসুবিধা না হয়। পাশাপাশি মাটির উপরে যেন কোনও কাঠামো তৈরি না হয়, আর ভিক্টোরিয়ার দিকে যেন প্রবেশ করার ও বাইরে যাওয়ার পথ থাকে। পর্যটকদের ঢোকা ও বার হওয়ার জন্য যেন সুবিধা হয়।

Abir Ghosal

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata Metro Rail

পরবর্তী খবর