আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা কমবে, ২ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা

আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা কমবে, ২ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা
তাপমাত্রা কমবে কলকাতা-সহ জেলাগুলিতে
  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা কমবে। চলতি সপ্তাহে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা এমনই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। রাতের তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসেই আটকে রয়েছে। রাতের বেলায় আংশিক মেঘলা আকাশ এর কারণে পারদ নামতে পারেনি। কিন্তু শনিবার দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ডিগ্রি বেশি। সেই তাপমাত্রাই এক ধাক্কায় রবিবার নেমে এলো ২৭.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম। অর্থাৎ রবিবার এক ধাক্কায় দিনের পারদ নামল প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশী থাকায় সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা। দার্জিলিং-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা কিছুটা বেশি। মঙ্গল-বুধবার নাগাদ দার্জিলিং-সহ কালিম্পং ও সংলগ্ন জেলায় খুবই হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। কলকাতায় কোথাও কোনও বৃষ্টির সম্ভাবনা নেই।

রাতের তাপমাত্রা একই থাকলেও দিনের তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি কমলো কলকাতায়। আংশিক মেঘলা আকাশের কারণে রাতে পারদ নামতে পারেনি। চলতি সপ্তাহের ধীরে ধীরে নামবে পারদ। শীতের আমেজ বাড়বে চলতি সপ্তাহে।

সোমবার সকালে কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকলেও পরে পরিষ্কার হয়ে যায় আকাশ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রী বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আদ্রতার পরিমাণ ৫০ থেকে ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় কোনও বৃষ্টি হয়নি।

Loading...

পূবালী হাওয়া সক্রিয় থাকায় দক্ষিণ ভারতে ভারী বৃষ্টি অব্যাহত। আগামী ২৪ ঘন্টাতেও তামিলনাডু, পুদুচেরি ও কর্নাটকের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্র, লাক্ষাদ্বীপ। কেরালাতেও।

জোড়া নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। কেরালা, কর্ণাটক ও মহারাষ্ট্র উপকূলের মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা। ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। জলোচ্ছ্বাসেরও সম্ভাবনা রয়েছে।

লাক্ষাদ্বীপ সংলগ্ন দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ। এটি ক্রমশ পূর্ব-মধ্য আরব সাগরের দিকে গভীর নিম্নচাপের রূপে এগোবে।

আরো একটি নিম্নচাপ দক্ষিণ পশ্চিম আরব সাগর ও সংলগ্ন ভারত মহাসাগরে। এটি ক্রমশ শক্তিশালী হয়ে উঠবে আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোবে।

আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশার সতর্কতা রয়েছে উত্তরাখণ্ড, আসাম, মেঘালয় ,নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে।।

First published: 04:55:54 PM Dec 02, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर