Home /News /kolkata /
Kolkata Weather Update: এপ্রিলেই হাঁসফাঁস, দিন দিন পারদ চড়ছে ! গরমে জয়সলমেরকে চ্যালেঞ্জ কলকাতার

Kolkata Weather Update: এপ্রিলেই হাঁসফাঁস, দিন দিন পারদ চড়ছে ! গরমে জয়সলমেরকে চ্যালেঞ্জ কলকাতার

এপ্রিলেই হাঁসফাঁস, দিন দিন পারদ চড়ছে ! গরমে জয়সলমেরকে চ্যালেঞ্জ কলকাতার

এপ্রিলেই হাঁসফাঁস, দিন দিন পারদ চড়ছে ! গরমে জয়সলমেরকে চ্যালেঞ্জ কলকাতার

Kolkata Weather Update: জয়সলমেরকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে কলকাতা। বাইশের এপ্রিল কি ভেঙে দেবে ২০১৬-র রেকর্ড? তা নিয়ে এখন জোর জল্পনা ৷

  • Share this:

    কলকাতা: ২৮ এপ্রিল পর্যন্ত কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। এপ্রিলেই হাঁসফাঁস। জয়সলমেরকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে কলকাতা। বাইশের এপ্রিল কি ভেঙে দেবে ২০১৬-র রেকর্ড? তা নিয়ে এখন জোর জল্পনা (Kolkata Weather Update)।

    কবি বলেছেন, ‘‘April is the cruelest month...’’ ৷ আর সেটাই যেন এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে কলকাতাবাসী। বৃষ্টির দেখা নেই। ভ্যাপসা গরমে গলদঘর্ম অবস্থা। প্রতি এপ্রিলেই চোখ রাঙায় গরম। কিন্তু এবারের চোখরাঙানি অনেকটাই বেশি। ২০১৬ সালের পর আবারও এপ্রিলেই হাঁসফাঁস কলকাতা। শুধু কলকাতাই নয় তীব্র দাবদাহে পুড়ছে দক্ষিণের ৭টি জেলা।

    আরও পড়ুন-কলকাতা হাইকোর্টে মামলার পাহাড়! ২ লক্ষ ২০ হাজারের বেশি মামলা এখনও ঝুলে

    ২০১৬ সালে কলকাতায় এপ্রিলে ৪১ ডিগ্রি পেরিয়ে গিয়েছিল উষ্ণতার পারদ। ২০২১-এর এপ্রিলেও কলকাতার তাপমাত্রার পারদ চল্লিশের কাছেই ঘোরাঘুরি করেছে। রবিবার কলকাতায় এই মরশুমের উষ্ণতম দিন। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যায় ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি।

    অবস্থা এমনই যে এপ্রিলেই পশ্চিমের জয়সলমেরকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে পূবের কলকাতা।

    সোমবার জয়সলমেরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সেখানে কলকাতায় চল্লিশ ছুঁইছুঁই।

    আরও পড়ুন-ঔষধি গুণে ভরপুর এই ফসল, করোনার সময় থেকেই চাহিদা তুঙ্গে, চাষ করলে লক্ষাধিক টাকা লাভ!

    আগামী তিন চারদিনেও কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। জোর জল্পনা, বাইশের এপ্রিল কি ভেঙে দেবে ষোলোর রেকর্ড? কিন্তু কেন এবার এপ্রিলেই নাজেহাল? বিশেষজ্ঞরা বলছেন, মার্চ মাস থেকে উত্তর-পশ্চিম হাওয়ার দাপট কমতে থাকে ৷ বাড়তে থাকে দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপট ৷ এই পূবালী হাওয়াতেই সাগর থেকে জলীয় বাষ্প ঢোকে রাজ্যে ৷ যা বিহার-ঝাড়খণ্ডের ছোটনাগপুর মালভূমি এলাকায় বজ্রগর্ভ মেঘ তৈরি করে। সেই মেঘ ক্রমে বাংলার দিকে এগিয়ে এসে প্রাক বর্ষার বৃষ্টি ঘটায় রাজ্যে ৷ এর প্রভাবেই কাল বৈশাখী, শিলাবৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হয় ৷ কিন্তু এবার মার্চ মাস থেকেই উধাও পূবালী হাওয়া ৷

    দক্ষিণ পূর্ব হওয়ার বদলে দক্ষিণ পশ্চিম হাওয়া ঢুকছে রাজ্যে ৷ উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দুই বাতাসই শুষ্ক হওয়ায় এপ্রিলেই হাঁসফাঁস অবস্থা ৷ তা ছাড়া মার্চ মাস থেকে উত্তর পশ্চিম বাতাস কমতেই বঙ্গোপসাগরে তৈরি হয় হাই প্রেশার জোন। এবার সেই পরিস্থিতির দেখা মেলেনি ৷ বরং উত্তর-পশ্চিম হাওয়ার দাপট বেশি থাকায় পোর্ট ব্লেয়ারের কাছাকাছি এলাকায় হাই প্রেশার জোন তৈরি হচ্ছে।

    সেই হাইপ্রেশার জোন থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস বাংলাদেশের উপর দিয়ে উত্তরপূর্ব ভারতের রাজ্যে বৃষ্টিপাত ঘটাচ্ছে। বঞ্চিত হচ্ছে বাংলার দক্ষিণ অংশ।

    প্রায় ৫৫ দিন কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টি নেই। এর পিছনে শুধুমাত্র স্থানীয় কারণ নয়, গ্লোবাল ওয়ার্মিংয়ের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

    সকাল থেকেই আকাশে চড়া রোদ। বাইরে বেরোলেই চাঁদিফাটা গরম। বৃষ্টির পূর্বাভাস তো নেইই, উল্টে গরম আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাই সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Kolkata Weather, Weather Report

    পরবর্তী খবর