হোম /খবর /কলকাতা /
কলকাতা-সহ জেলায় এক ধাক্কায় তাপমাত্রা অনেকটাই বাড়ল, শীত আসবে কবে

কলকাতা-সহ জেলায় এক ধাক্কায় তাপমাত্রা অনেকটাই বাড়ল, শীত আসবে কবে

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়ার পরিবর্তন। শীতের আমেজ কার্যত উধাও। সকাল সন্ধ্যা হালকা শীত ভাব থাকলেও দিনের বেলায় শীত উধাও হবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা এই পরিস্থিতি থাকবে।

  • Share this:

#কলকাতা: ২০ ডিগ্রি ছাড়াল শহরের তাপমাত্রা। কলকাতা-সহ জেলায় এক ধাক্কায় তাপমাত্রা অনেকটাই বাড়ল। আজ সকালে কলকাতায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে তাপমাত্রা। পশ্চিমের জেলা থেকে অন্য জেলায় তাপমাত্রা বেড়েছে সব জেলাতেই। খুব সকালে ও সন্ধ্যায় শীতভাব থাকলেও বাকি দিনভর কলকাতায় কার্যত উধাও শীতের আমেজ। জেলায় জেলায় অনেকটাই কমেছে ঠান্ডা।

আজ কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। সকালের দিকে সামান্য ধোঁয়াশা। শীতের আমেজ অনেকটাই কমেছে। বেলা বাড়তেই শীত ভাব উধাও। আবার সন্ধ্যা ও রাতে হালকা শীতের আমেজ। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। গতকাল এই তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অর্থাৎ কলকাতায় দিন ও রাতের দুই তাপমাত্রাই স্বাভাবিকের ওপরে উঠে গেল।

কলকাতায় আজ, বুধবার পরিষ্কার আকাশ। শুষ্ক আবহাওয়া। শীতের আমেজ কার্যত উধাও, বেলা বাড়লে গরম অনুভূত হবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি বেশি গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেল স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪২ থেকে ৯০ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়ার পরিবর্তন। শীতের আমেজ কার্যত উধাও। সকাল সন্ধ্যা হালকা শীত ভাব থাকলেও দিনের বেলায় শীত উধাও হবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা এই পরিস্থিতি থাকবে। বঙ্গোপসাগর থেকে কিছু জলীয় বাষ্প  এসে আংশিক মেঘলা আকাশ হওয়ার কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার এরপর তাপমাত্রা ধীরে ধীরে নামবে। রবি ও সোমবারের মধ্যে আবার স্বাভাবিকের কাছাকাছি আসবে তাপমাত্রা। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে তাপমাত্রা কমে শীতের আমেজ বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

দক্ষিণবঙ্গে আবহাওয়া বদল হলেও উত্তরবঙ্গে পরিস্থিতি একই থাকবে। আপাতত কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকবে। শীতের আমেজ থাকবে উত্তরবঙ্গে। বৃহস্পতি শুক্রবার পশ্চিমী ঝঞ্ঝা আসছে উত্তর-পশ্চিম ভারতে। সেই পশ্চিমী ঝঞ্ঝা পাস করার সময় পার্বত্য এলাকায় হালকা আবহাওয়া পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: কবে আসছে হাড় কাঁপানো শীত? আবহাওয়ার বড় পূর্বাভাস দিল হাওয়া অফিস

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। চায়না সাগর থেকে একটি সিস্টেম আসবে আন্দামানসাগরে। দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে রবিবার, ৪ ডিসেম্বর। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয় কিনা, তার গতিপথ কোন দিকে থাকে, সেদিকে নজর থাকবে আবহাওয়াবিদদের। আপাতত পূবালী হাওয়ার দাপটে দক্ষিণ ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: বৈপ্লবিক সিদ্ধান্ত! এমবিবিএস চিকিৎসকদের পাশাপশি মৃত্যু শংসাপত্র দিতে পারবেন আয়ুর্বেদিক চিকিৎসকেরাও

আগামী চার-পাঁচ দিন উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। উত্তর পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা এই রাজ্যগুলিতে সকালের দিকে কুয়াশা থাকবে আগামী দুই-তিন দিন। আগামী চার-পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ কর্ণাটক কেরালা তামিল এবং লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকাতে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে বৃষ্টি বাড়বে রবিবার থেকে। ভারী বৃষ্টির পূর্বাভাসও থাকছে।

Published by:Teesta Barman
First published:

Tags: Kolkata, Kolkata Weather, Kolkata Weather Forecast