Home /News /kolkata /
Kolkata Weather: কলকাতায় কি বৃষ্টি বাড়ছে? আবহাওয়া দফতরের কী পরিসংখ্যান, জেনে নিন

Kolkata Weather: কলকাতায় কি বৃষ্টি বাড়ছে? আবহাওয়া দফতরের কী পরিসংখ্যান, জেনে নিন

কলকাতায় কি বৃষ্টি বাড়ছে? আবহাওয়া দফতরের কী পরিসংখ্যান, জেনে নিন

কলকাতায় কি বৃষ্টি বাড়ছে? আবহাওয়া দফতরের কী পরিসংখ্যান, জেনে নিন

আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী ২০২২ অর্থাৎ বর্তমান বছরের মে মাসে ৯৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে কলকাতা শহরে ৷

  • Share this:

বিশ্বজিৎ সাহা, কলকাতা: কলকাতায় কি বৃষ্টি বাড়ছে ? বছরে না হলেও অন্তত মে মাসে সত্যিই বৃষ্টি বাড়ছে কলকাতায়। আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী ২০২২ অর্থাৎ বর্তমান বছরের মে মাসে ৯৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে কলকাতা শহরে (Kolkata Weather)।

মে মাসে সাধারণত কলকাতা শহরে ১২৪.৯ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। এ বছর বৃষ্টি হয়েছে ২৪২.৩ মিলিমিটার। স্বাভাবিকের তুলনায় ৯৪ শতাংশ বেশি বৃষ্টি কলকাতা শহরে। শুধুমাত্র ২০২২ বা বর্তমান বছর নয়, গত দু-তিন বছরের পরিসংখ্যান দেখলেই বোঝা যায় কলকাতা শহরে বৃষ্টি বাড়ছে মে মাসে। ২০১৮ সালে কলকাতা শহরে মে মাসে বৃষ্টি হয়েছিল ৬৪ মিলিমিটার। ২০১৯ সালে কলকাতা শহরে মে মাসে বৃষ্টি হয়েছিল ৯০.৫ মিলিমিটার। ২০২০ সালে কলকাতা শহরে মে মাসে বৃষ্টি আচমকাই বেড়ে যায়  অনেকটা ৷ সে বছর বৃষ্টি হয়েছিল মোট ৩৮৩.৭ মিলিমিটার। ২০২১ সালে মে মাসে কলকাতা শহরে মোট বৃষ্টির পরিমাণ ছিল ৩৯১.৪ মিলিমিটার।

আরও পড়ুন-অনুষ্ঠান চলাকালীনই ঘামছিলেন, কলকাতার কনসার্টে শেষ গান কী ছিল তাঁর ? দেখুন ভিডিও

অবশ্য কলকাতা শহরে এই মে মাসে বৃষ্টির পরিমাণ বেশি হওয়ায় উত্তরবঙ্গকে মে মাসের বৃষ্টির পরিমাণে হারিয়ে দিয়েছে দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গে মে মাসে ৩৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গের এই মে মাসে বৃষ্টি বেশি হয়েছে ২৩ শতাংশ। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বাঁকুড়াতে মে মাসে ৮৬ শতাংশ বেশি বৃষ্টি এবং উত্তরবঙ্গের মালদহতে ৭৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অবশ্য মার্চ, এপ্রিল এবং মে- এই তিন মাসের প্রাক বর্ষার মরশুমে দক্ষিণবঙ্গ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টির ঘাটতি ছিল প্রায় ২০ শতাংশ ৷ অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হয়েছে ৩৫ শতাংশ।

আরও পড়ুন- প্রয়াত বিখ্যাত গায়ক কেকে, কলকাতার শোয়ের পরেই হঠাৎ মৃত্যু গায়কের

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশ কুমার দাস বলেন তিন মাসের যে পূর্বাভাস আবহাওয়া দফতর থেকে দেওয়া হয়েছে তাতে বর্ষা এ বছর স্বাভাবিক থাকছে। এ বছরের মে মাসে কলকাতায় স্বাভাবিক বৃষ্টিপাতের তুলনায় ৯৪ শতাংশ বৃষ্টি বেশি হয়েছে এটাই উল্লেখযোগ্য।

আবহাওয়া দফতর জুন মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বর্ষার মরশুমে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। স্বাভাবিক বৃষ্টি অর্থাৎ ৯৬ শতাংশ থেকে ১০৪ শতাংশ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর বা মৌসম ভবন। এর মধ্যে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মধ্য ভারত এবং দক্ষিণ ভারতে। অন্যদিকে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম ভবন উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব ভারতের ক্ষেত্রে।

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata Weather

পরবর্তী খবর