কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

একেবারে 'সুপার কুল'! খোলনলচে বদলে যাচ্ছে কলকাতা মেট্রোরেলের, জেনে নিন 

একেবারে 'সুপার কুল'! খোলনলচে বদলে যাচ্ছে কলকাতা মেট্রোরেলের, জেনে নিন 
নিজস্ব চিত্র

নতুন এসি কোচ যেমন পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে তেমনই, ঠান্ডা হচ্ছে কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। কোচের মধ্যেও হিম শীতল অনুভূতি উপভোগ করতে পারবেন যাত্রীরা।

  • Share this:

#কলকাতা: স্বচ্ছতা সপ্তাহে ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে কলকাতা মেট্রো। সুড়ঙ্গ থেকে মাটির ওপরের স্টেশন। সব কিছুই জীবাণু মুক্ত করে পরিষ্কার করা হচ্ছে। একই সঙ্গে গত চার মাস ধরে চলছে বিভিন্ন অংশের রক্ষণাবেক্ষণের কাজ। বিশেষ করে যে স্টেশনের এসি ও চলমান সিঁড়ি।

মেট্রো সূত্রে খবর, পরিষেবা চালু হলে মানুষের আর কোনও অসুবিধা হবে না। প্রচন্ড গরমে মেট্রো চড়ার দিন শেষ। এবার মেট্রো হয়ে যাচ্ছে চলেছে "সুপার কুল"। নতুন এসি কোচ যেমন পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে তেমনই, ঠান্ডা হচ্ছে কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। কোচের মধ্যেও হিম শীতল অনুভূতি উপভোগ করতে পারবেন যাত্রীরা।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য সব যাত্রীবাহী ট্রেন বাতিল, ঘোষণা রেলের

তবে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে মেট্রোয় যাত্রী সংখ্যা দৈনিক গড়ে সাড়ে ছয় লক্ষই থাকবে না কমবে তা নিয়ে একটা মতান্তর অবশ্য এখনও চলছে। তবে শুধু সুপার কুল নয়, চলমান সিঁড়ি থেকে কোচের বেয়ারিং সব কিছুই রক্ষণাবেক্ষণ থেকে বদলে ফেলার সব কাজ করে চলেছেন মেট্রোর কর্মীরা। কলকাতার লাইফলাইন মেট্রো রেল। কিন্তু লাইফলাইনেও মাঝে মধ্যে বিপত্তি ঘটে। ফলে কখনও ব্রেক বাইন্ডিং সমস্যা, কখনও আবার সমস্যা ঠান্ডা না হওয়ার, কখনও আবার সমস্যা ধরা পড়ে দরজা খোলা বা বন্ধ হওয়ার সময়ে। এছাড়া মাঝে মধ্যেই মেট্রো কোচেও ধরা পড়ে নানা সমস্যা। সেই সমস্যা মেটাতে এবার উদ্যোগী কলকাতা মেট্রো রেল।

লকডাউনের মধ্যে মেট্রো রেল চলাফেরা না করলেও ইঞ্জিনিয়াররা প্রতিদিন মেট্রোর ট্রায়াল দিচ্ছেন কারশেডে। তার আগে চলছে মেট্রোর নানা কাজ। বেয়ারিং বদলানো, ব্রেক সিস্টেম পরীক্ষা করা, নানা যন্ত্রাংশ পরীক্ষা যার মধ্যে উল্লেখযোগ্য হল কারেন্ট কানেক্টর পরীক্ষা। এর পাশাপাশি চলছে এসি কোচের পরীক্ষা। কোচের আর এম ইউ যা শীতল বাতাস রাখতে সাহায্য করে তা পুরোপুরি খুলে ফেলে চলছে সাফাই। বদলানো হয়েছে ফিল্টার। এর পাশাপাশি মেট্রো সুড়ঙ্গ এবং ওপরের অংশে থার্ড রেল পরীক্ষা করা হয়েছে। সেখানেও বেশ কয়েকটি জায়গায় বদল করতে হয়েছে।

যাত্রীদের একটা বড় অংশের অভিযোগ থাকে, পাতালে ঠান্ডা অনুভব হয় না। প্ল্যাটফর্মে থাকা এসি'র ফিল্টার তাই বদলে ফেলা হয়েছে। মেট্রো রেলের এক আধিকারিক জানিয়েছেন, "লকডাউন চললেও রক্ষণাবেক্ষণের কাজ বন্ধ হয়নি। সেই কাজ চলছে জোর কদমে। মেট্রো পরিষেবা যখন চালু হবে তখন যাত্রীরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে যাতায়াত করতে পারবেন।"

ABIR GHOSAL

Published by: Arindam Gupta
First published: August 13, 2020, 11:05 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर