কলকাতার তাপমাত্রা নামল ২ ডিগ্রি, ঠান্ডা কি এবার বাড়বে শহরে ?

কলকাতার তাপমাত্রা নামল ২ ডিগ্রি, ঠান্ডা কি এবার বাড়বে শহরে ?
Representational Image
  • Share this:

#কলকাতা: কলকাতার তাপমাত্রা ২ ডিগ্রি নামল ৷ তবে তাপমাত্রা নামলেও এখনও তা স্বাভাবিকের উপরেই রয়েছে ৷ আজ, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস ৷ আগামী কয়েকদিন কলকাতায় তাপমাত্রা নামবে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷ সকালের দিকে হালকা কুয়াশা থাকছে ৷ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে পারে ৷ আগামী কয়েকদিন উত্তরবঙ্গের তাপমাত্রা একই রকম থাকবে ৷ পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের ৷

ডিসেম্বরেও গলদঘর্ম। আগামী কয়েকদিন আরও বাড়বে তাপমাত্রা। আরব সাগরে নিম্নচাপ আর পশ্চিমী ঝঞ্ঝার জোড়া ফলায় আটকে উত্তুরে হাওয়া। পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলে কি কমবে তাপমাত্রা ? আপাতত শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন তাপমাত্রা বাড়বে। আরব সাগরে নিম্নচাপ এবং পশ্চিমী ঝঞ্ঝা। এই জোড়া ফলায় আটকে উত্তুরে হাওয়া। এই সুযোগে দাপট বাড়াচ্ছে পূবালী হাওয়া। পূবালী হাওয়ায় ভর করে সাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প। আকাশ হচ্ছে আংশিক মেঘলা। তাপমাত্রা বাড়ছে সঙ্গে জলীয় বাষ্প। তাতেই ঘাম ঝরছে ডিসেম্বরেও।

আরব সাগরে নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত। সেই নিম্নচাপের আকর্ষণে উত্তুরে হাওয়া আরবসাগরমুখী। উত্তর-পশ্চিমের শীতল হাওয়া রাজ্যের দিকে না আসায় পূবালী হাওয়া সেই জায়গার দখল নিয়েছে। আর তাতেই তাপমাত্রা ঊর্ধ্বমুখী। বুধবার ঢুকবে পশ্চিমী ঝঞ্ঝা। বুধবারের পর থেকে জম্মু-কাশ্মীর শহর উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা। রাজস্থান, পঞ্জাব, দিল্লি-সহ উত্তরপ্রদেশের একাংশ এবং বিহারের একাংশ বৃষ্টির সম্ভাবনা শুক্র-শনিবার। তুষারপাত হতে পারে জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা সিকিমেও। এর ফলে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের তাপমাত্রা সামান্য বাড়বে। যদিও উত্তরবঙ্গে তাপমাত্রা খুব একটা হেরফের হবে না। মূলত পরিষ্কার আকাশ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

First published: 09:26:35 AM Dec 10, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर