corona virus btn
corona virus btn
Loading

করোনাকে জব্দ করতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তৈরি করল অভিনব ইলেকট্রনিক মাস্ক !

করোনাকে জব্দ করতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তৈরি করল অভিনব ইলেকট্রনিক মাস্ক !
photo source collected

এই মাস্কের কাছাকাছি আসলেই ভাইরাস ধ্বংস হবে।

  • Share this:

#কলকাতা: সারা দেশ এখন লড়ছে করোনা ভাইরাসের সঙ্গে। ২০২০-র প্রায় শুরুতেই এই ভাইরাস আমাদের দেশে থাবা বসায়। মানুষ প্রায় গৃহবন্দি অবস্থায় রয়েছেন পাঁচ মাসের ওপরে। ভ্যাকসিন নিয়ে শেষ পর্যায়ের পরীক্ষা এখনও চলছে। এই অবস্থায় সতর্কতা মানা ছাড়া অন্য কোনও পথ খোলা নেই। করোনা আটকাতে হলে মানুষকে সতর্ক হতেই হবে। আর এই সতর্কতার মধ্যে সবচেয়ে বেশি দরকারি মুখে মাস্ক পরে বাইরে বেরনো। করোনাকে আটকাতে হলে তিন স্তরের মাস্ক পরতেই হবে। এছাড়া স্যানিটাইজার, সামাজিক দূরত্ব তো আছেই। এই মহামারীর সময়ে ফের একবার মানুষের কথা ভেবে ইলেকট্রনিক মাস্ক তৈরি করল কলকাতার যাদবপুর ইউনিভাসির্টির ছাত্ররা।

এই মাস্কের কাছাকাছি আসলেই ভাইরাস ধ্বংস হবে। এবং কোনওভাবেই মাস্কের গায়ে বা ধারেকাছে আসবে না ভাইরাস। এই মাস্কটি বানিয়েছে যাদবপুর ইউনিভার্সিটির ইনস্ট্রুমেনটেশন ডিপার্টমেন্ট।

এই বিভাগের প্রধান অধ্যাপক জানিয়েছেন, 'এই মাস্কটি পরলে কাছাকাছি কোনও ভাইরাস আসতে পারবে না। এছাড়া এই মাস্কটি নিজে থেকেই চার্জ হতে পারে। এই মাস্কটি  সার্জিক্যাল মাস্কের থেকে অনেক বেশি কার্যকর।" সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন ' আমাদের সব কিছু তৈরি আছে। ডিজাইনও রেডি। তবে ICMR-এর মতো অর্গানাইজেশনের থেকে একবার আমাদের একটা মত চাই। আমরা চাইছি এটা মেডিক্যাল প্রোডাক্ট হিসেবেই তৈরি করে মানুষের কাছে পৌঁছে দিতে।" তিনি আরও জানান, 'এর দাম কত হতে পারে তা এখনও বলা যাচ্ছে না।' তবে এটাই প্রথম নয় এর আগেও এপ্রিল মাসে যাদবপুরের ছাত্ররা কোভিড টেস্ট করার জন্য একটি যন্ত্রও আবিষ্কার করেছে। তবে এই মাস্ক একেবারেই অভিনব। আশা করা যায় মানুষের উপকারে আসবে এই মাস্ক।

Published by: Piya Banerjee
First published: August 15, 2020, 8:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर