corona virus btn
corona virus btn
Loading

ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন সার্জারিতে দেশে AIIMS-র প্রথম স্বর্ণপদক পেলেন কলকাতার ধৃতিমান মৈত্র

ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন সার্জারিতে দেশে AIIMS-র প্রথম স্বর্ণপদক পেলেন কলকাতার ধৃতিমান মৈত্র

ধৃতিমান মৈত্র ২০২০-তে অগ্নিশ্বর মুখোপাধ্যায় হয়ে উঠেছেন। ১৯৭৫ সালে উত্তম কুমার অভিনীত অগ্নিশ্বর সিনেমার সাক্ষাৎ অগ্নিশ্বর যেন এই ধৃতিমান।

  • Share this:

#কলকাতা: অগ্নিশ্বর সিনেমার কথা মনে পড়ে। ধৃতিমান মৈত্র ২০২০-তে অগ্নিশ্বর মুখোপাধ্যায় হয়ে উঠেছেন। ১৯৭৫ সালে উত্তম কুমার অভিনীত অগ্নিশ্বর সিনেমার সাক্ষাৎ অগ্নিশ্বর যেন এই ধৃতিমান। কসবার যৌথ পরিবারে বড় হয়ে ওঠা ধৃতিমান ২০০৩ সালে সাউথ পয়েন্ট স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে কলকাতা মেডিক্যাল কলেজে ডাক্তারিতে ভর্তি হন। কলকাতা মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারির প্রাথমিক পাঠ শেষ করেন। এরপর ২০১২ সালে পাস করেন শল্য চিকিৎসায় স্নাতকোত্তর। তারপরই শুরু কর্মজীবন। এই হাসপাতালেই অধ্যাপক ও চিকিৎসক হিসেবে পাঁচ বছর কাটিয়ে ফেলেছেন।

তারপর রাজ্যের তরফেই ধৃতিমান মৈত্রকে পাঠানো হয় নয়াদিল্লির এইমসে-এ এমসিএইচ (MCh)-এর ডিগ্রি অর্জনের জন্য। বিষয় ব্রেস্ট, এন্ডোক্রাইন অ্যান্ড  জেনারেল সার্জারি। তাঁর পরবর্তী পড়াশুনা ও গবেষণাও এই নিয়েই। দীর্ঘ তিন বছরের চেষ্টার ফল মিলল অবশেষে। দেশের মধ্যে সেরার সেরা হলেন এই বাঙালি চিকিৎসক। ব্রেস্ট, এন্ডোক্রাইন অ্যান্ড জেনারেল সার্জারিতে এইমসের প্রথম ‘স্বর্ণপদক প্রাপ্ত’ ডাক্তার হিসেবে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন ধৃতিমান মৈত্র।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে তিনি তাঁর জীবনের এক বড় সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ফিরবেন কলকাতায়। দিল্লির এইমসে চিকিৎসার জন্য নিয়জিত হওয়ার প্রস্তাব থাকলে বাংলাতে এসেই তিনি মানুষের সেবা করতে চান।  স্তন বা অন্যান্য গ্ল্যান্ডের নানান সমস্যায় ভুগতে থাকা রোগীদের চিকিৎসা করতে চান। তবেই তো একটা সুরাহার পথ হবে। ব্রেস্ট ও এন্ডোক্রাইন সার্জেন হিসেবে প্রথম MCh ডিগ্রি প্রাপ্ত চিকিৎসক বাংলার। তাই বাংলাতেই থেকে আগামিদিনে তাঁর কর্মজীবন চালাতে চান তিনি। পাশে পেয়েছেন জন্ম থেকে কসবার যৌথ পরিবারে মানুষ হওয়া প্রত্যেককে।

দু বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়ে বাবা মারা যাওয়ার পরেও ধৃতিমানকে একলা হতে দেননি তাঁর মা এবং গোটা পরিবার। মানুষের মতো মানুষ হয়ে গরীব মানুষের বিনামূল্যে চিকিৎসায় যাতে ছেলে ব্রতী হয়, সেই প্রার্থনাই করছেন মা রীতা মৈত্র।

ABHIJIT CHANDA

Published by: Shubhagata Dey
First published: August 27, 2020, 8:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर