Home /News /kolkata /
‘নো হেলমেট নো পেট্রোল’, কড়া আদেশ কলকাতা পুলিশের

‘নো হেলমেট নো পেট্রোল’, কড়া আদেশ কলকাতা পুলিশের

photo source collected

photo source collected

যদি চালক হেলমেট পরেও থাকেন, কিন্তু পিছনের সিটে বসা ব্যক্তির মাথায় হেলমেট না থাকে তাহলেও পেট্রোল বিক্রি করা যাবে না।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: ‘নো হেলমেট নো পেট্রোল’, কলকাতা পুলিশ আজ থেকে নতুন আদেশ জারি করল। এ বার থেকে পেট্রোল পাম্প গুলিকে বিনা হেলমেটে মোটরবাইক চালকদের জ্বালানি বিক্রি বন্ধ করার স্পষ্ট বার্তা দিলেন কলকাতা পুলিশ। আগামী ৮ ডিসেম্বর থেকে ৬০ দিন পর্যন্ত সক্রিয় ভাবে এই আদেশ মানতেই হবে। বেশ কিছু দিন ধরেই আইন লঙ্ঘন করার বিষয়টি নজরে আসছিল পুলিশের। অনেকেই হেলমেট না পরে রাস্তায় দু’চাকা নিয়ে বেরোচ্ছিলেন। তাই এ বার থেকে নড়েচড়ে বসল কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা জানান, ‘’ দেখা গিয়েছে হেলমেট ছাড়াই মোটরবাইক চালকেরা রাস্তায় বেরিয়ে পড়ছেন। এবং যিনি পিছনে বসে রয়েছেন তাঁর মাথাতেও হেলমেট নেই।  আইন বিধি মেনে না চলার ঘটনা হামেশাই হচ্ছে।‘’

আদেশ জারির সময় বলা হয়, ‘’আইন প্রয়োগকারী সংস্থা দু’চাকা চালকদের আইন অমান্য করার বিষয়ে কিছু মামালাও দায়ের করেছে। মোটরবাইক চালকদের দুর্ঘটনার আশঙ্কা ও সম্ভাবনা কমানোর জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা। এ ছাড়াও রাস্তায় যানবাহন চলাচলে শৃঙ্খলা বজায় রাখার জন্য এবং ট্রাফিক আইন যাতে সকলে সুস্থ ভাবে মেনে চলে তার জন্য কঠোর পদক্ষেপ নেওয়া দরকার’’।

এ ছাড়াও বলা হয়, কলকাতার পেট্রোল পাম্পগুলি বিনা হেলমেটে কোনও মোটরবাইক চালককে জ্বালানি বিক্রি করবে না। যদি চালক হেলমেট পরেও থাকেন, কিন্তু পিছনের সিটে বসা ব্যক্তির মাথায় হেলমেট না থাকে তাহলেও পেট্রোল বিক্রি করা যাবে না। এই আদেশ যদি কোনও পেট্রোল পাম্প অমান্য করে তাহলে তাঁকে মোটর ভেহিক্যাল আইনের আওতায় ফেলা হবে।

২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দু’চাকা চালকদের বিনা হেলমেটে রাস্তায় বেরনো নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন। তখনই পেট্রোল পাম্পগুলিকে বিনা হেলেমেটে জ্বালানি বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়েছিল।

Somosree Das

Published by:Piya Banerjee
First published:

Tags: Kolkata Police, Motor Vehicle Act, No Helmet No Petrol