Home /News /kolkata /

Kolkata Police News|| বেঙ্গালুরুর ন্যায় তিলোত্তমার রাজপথে Insulated কিয়স্ক, হাই-টেক হচ্ছে কলকাতা পুলিশ

Kolkata Police News|| বেঙ্গালুরুর ন্যায় তিলোত্তমার রাজপথে Insulated কিয়স্ক, হাই-টেক হচ্ছে কলকাতা পুলিশ

কলকাতা পুলিশের Insulated কিয়স্ক।

কলকাতা পুলিশের Insulated কিয়স্ক।

kolkata police installing insulated kiosk: আবহাওয়ার কথা মাথায় রেখেই Insulate পদ্ধতি অবলম্বন করেই তৈরি হবে এই নয়া কিয়স্ক। ইতিমধ্যে পার্ক স্ট্রিট মোড়ে পরীক্ষামূলক ভাবে রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশকর্মীদের জন্য বসেছে এই নয়া অত্যাধুনিক কিয়স্ক।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: হাই-টেক হতে চলেছে কলকাতা পুলিশের ট্রাফিক কিয়স্কগুলি। আবহাওয়ার কথা মাথায় রেখেই Insulate পদ্ধতি অবলম্বন করেই তৈরি হবে এই নয়া কিয়স্ক। ইতিমধ্যে পার্ক স্ট্রিট মোড়ে পরীক্ষামূলক ভাবে রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশকর্মীদের জন্য বসেছে এই নয়া অত্যাধুনিক কিয়স্ক। সফল হলে আগামী কয়েক মাসের মধ্যে শহরের বিভিন্ন রাস্তাতে দেখা মিলবে এই Insulated কিয়স্কের।

    রাস্তা পারাপারের সময় হঠাৎ আপনার কানে ভেসে আসতে পারে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের কোনও ঘোষণা। অফিস সময় হোক বা কোনও গুরুত্বপূর্ণ দিন, অথবা আপাদকালীন কোনও অবস্থা-রাস্তায় গাড়ি নিয়ে বেরিয়ে কোনও দিকে যাবেন গাড়ি চালক, তা নিয়ন্ত্রণ হতে চলেছে হাই-টেক পদ্ধতিতে। শুধু ঘোষণা নয়, থাকছে ডিজিটাল বোর্ড, যার মাধ্যমে প্রয়োজনে গাড়ি চালকদের জন্য ট্রাফিক কন্ট্রোল রুমের কোনও বার্তা পৌঁছে দেওয়া হতে পারে। অর্থাৎ শহরবাসীর জন্য তিলোত্তমার রাস্তায় দেখা মিলবে অত্যাধুনিক সজ্জায় সজ্জিত ট্রাফিক কিয়স্ক। শুধু তাই নয় লালবাজার সূত্রে খবর, আবহাওয়া পরিস্থিতির কথা মাথায় রেখে এই নয়া ডিজিটাল কিয়স্ক তৈরি করা হয়েছে Insulate পদ্ধতি মেনেই।

    আরও পড়ুন: বড়দিনে মহাদুর্যোগ! বড়সড় পরিবর্তন আবহাওয়ায়! বৃষ্টিতে ভাসবে রাজ্যের 'এই' জেলাগুলি...

    কী থাকছে এই Insulate কিয়স্কে?

    *রোদ-জল-ঠাণ্ডায় রাস্তাতে থেকে শহর কলকাতাকে সচল রাখে ট্রাফিক পুলিশ। তাই তাদের কথা মাথায় রেখেই ভিতরে থাকছে ফ্যানের ব্যবস্থা এবং এক আসনের বসার জায়গা।

    *ছোট্ট ডেস্ক, যেখানে বসে প্রয়োজনীয় অফিসিয়াল পেপারস ওয়ার্ক করতে পারবেন কর্তব্যরত পুলিশকর্মী।

    *জনগণের জন্য প্রয়োজনীয় কোনও বার্তা পৌঁছে দিতে কিয়স্কের ভিতরে থাকছে মাইক্রো ফোন।

    *ডিজিটালের যুগে তাল মিলিয়ে কিয়স্কের বাইরে অংশে মাথার ওপর রয়েছে ডিজিটাল বোর্ড, যার মাধ্যমে প্রয়োজনীয় কোনও পথ নির্দেশ তুলে ধরা হবে পথচলতি মানুষ, গাড়ি চালকদের জন্য।

    *কিয়স্কের ভিতরে থাকছে ফার্স্টএইড বক্স। এ ছাড়াও মোবাইল চার্জার পয়েন্ট।

    আরও পড়ুন: তিনি তৃণমূলে যোগই দেননি, আইনজীবীর মাধ্যমে স্পিকারকে জানালেন মুকুল

    ডিসি ট্রাফিক জানিয়েছেন, পরীক্ষামূলক ভাবে এই কিয়স্ক ব্যবহার শুরু হয়েছে পার্কস্ট্রিট ক্রসিংয়ে। ইনকোডা ও কলকাতা পুলিসের যৌথ উদ্যোগে পিপিপি মডেলে এই নতুন কিয়স্কগুলো শহরের বিভিন্ন জায়গাতে আগামী দিনে বসানো হবে। তবে এখন শুধু একটি কিয়স্ক পরীক্ষামূলকভাবে ব্যবহার হচ্ছে।

    প্রসঙ্গত, এই ধরনের অত্যাধুনিক কিয়স্কের ব্যবহার হয় বেঙ্গালুরুতে। তবে সব ঠিক থাকলে আগামী চার-পাঁচ মাসের মধ্যে শহরে ১৭৪টি এই Insulate কিয়স্ক বসার লক্ষ্যমাত্রা নিয়েছে লালবাজার।

    Amit Sarkar

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Kolkata, Kolkata Police

    পরবর্তী খবর