কলকাতা পুলিশে চাকরি পেলেন এরা

কলকাতা পুলিশে চাকরি পেলেন এরা
Dog Squad

কলকাতা পুলিশের বাহিনী কলেবরে আরও একটু বাড়ল। পুলিশ ট্রেনিং স্কুলের পর এবার নবান্নের পাশেও তৈরি হচ্ছে নতুন ডগ স্কোয়াড।

  • Share this:

#কলকাতা: কলকাতা পুলিশের বাহিনী কলেবরে আরও একটু বাড়ল। পুলিশ ট্রেনিং স্কুলের পর এবার নবান্নের পাশেও তৈরি হচ্ছে নতুন ডগ স্কোয়াড। ইতিমধ্যেই জমি চিহ্নিত করা হয়েছে নবান্নের নর্থ গেটের সামনে। নতুন এই ডগ স্কোয়াডে তিরিশটি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর রাখার পরিকল্পনা নিয়েছে কলকাতা পুলিশ।

দিন বদলের সঙ্গে বদলেছে অপরাধীদের মোডাস অপারেন্ডিও। তাল মিলিয়ে আধুনিক হচ্ছে কলকাতা পুলিশও। দুষ্কৃতীদের দ্রুত খুঁজে বার করা ও তথ্য-প্রমাণ যোগাড়ে সবচেয়ে কার্যকর স্নিফার ডগ। এছাড়াও প্রতিদিনই থাকে ভিআইপি ও ভিভিআইপিদের ডিউটি। তাই নতুন আরও একটি ডগ স্কোয়াড তৈরি করার সিদ্ধান্ত। পিটিএসে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের কুকুরগুলিকে বিভিন্ন কাজে লাগায় গোয়েন্দা দফতর। কিন্তু ক্রমশ চাহিদা বাড়তে থাকায় আরও একটি ডগ স্কোয়াডের প্রয়োজন কলকাতা পুলিশের।

পিটিএস ডগ স্কোয়াড

- প্রশিক্ষিত ৩৫ টি কুকুর

- যার মধ্যে ১৮ টি ল্যাব্রাডর

- বাকিগুলি মূলত অ্যালসেশিয়ান

- বম্ব স্কোয়াড ও হোমিসাইড বিভাগকে সাহায্য করে

নতুন একটি ডগ স্কোয়াডের জন্যে নবান্নের সামনে ইতিমধ্যেই জমি চিহ্নিত করা হয়েছে।

নয়া ডগ স্কোয়াড

---------------------

- প্রাথমিকভাবে ৩০ টি কুকুর রাখার পরিকল্পনা

- আধুনিক সরঞ্জাম দিয়ে কুকুরদের শরীরচর্চা

- কুকুরদের থাকার আধুনিক কেনেল

- থাকবে প্রশিক্ষণের ব্যবস্থাও

গোয়েন্দা দফতরের মতে, ভিআইপি, ভিভিআইপি-দের অনুষ্ঠানে কুকুর দিয়ে তল্লাশি করা হয়। নবান্নেও নিরাপত্তার দায়িত্বে দু'টি পুলিশ কুকুর রাখা হয়েছে। অপরাধীদের খুঁজে বের করতে স্নিফার ডগের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিস্ফোরক খুঁজতে যন্ত্রের থেকেও বেশি উপযোগী কুকুর। তাই নয়া স্কোয়াডের প্রশিক্ষিতরা বাহিনীতে যোগ দিলে কলকাতা পুলিশের হাত আরও শক্ত হবে ।

First published: 11:40:53 AM Sep 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर