কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

'তেজস্বিনী' এবার অনলাইনে! মহিলাদের সুরক্ষার জন্য ফের এগিয়ে এল কলকাতা পুলিশ

'তেজস্বিনী' এবার অনলাইনে! মহিলাদের সুরক্ষার জন্য ফের এগিয়ে এল কলকাতা পুলিশ

পথেঘাটে ট্রামে বাসে অবাঞ্ছিত স্পর্শ বা অশালীন উৎপাতের লক্ষ্য কখনও কখনও হতে হয় মহিলাদের, সেই সমস্যাকে মোকাবিলা করতে খুবই প্রয়োজনীয় এই প্রশিক্ষণ।

  • Share this:

#কলকাতা: দিন দিন  বেড়েই চলেছে শ্লীলতাহানির মতো ঘটনা। রেপের সংখ্যাও প্রায় রোজ শোনা যায়। এই অবস্থায় মহিলাদের সুরক্ষার জন্য অনেক কিছুই ভাবছে সরকার। প্রতিদিন  থানায় অভিযোগের পাহাড়, সব অভিযোগের মূল বিষয় হয় শ্লীলতাহানি নয় শ্লীলতাহানির চেষ্টা। গত তিন বছর ধরে তেজস্বিনী প্রশিক্ষণের পরেই কমেছে শহরে এই ধরণের ঘটনা। প্রতি বছরের মত এই বছরও শুরু হতে চলছে তেজস্বিনী। করোনা সংক্রমণের প্রভাবে এবার সেটা কতদূর করা যাবে তা  নিয়ে ছিল অনেক চিন্তা।

পথেঘাটে ট্রামে বাসে অবাঞ্ছিত স্পর্শ বা অশালীন উৎপাতের লক্ষ্য কখনও কখনও হতে হয় মহিলাদের, সেই সমস্যাকে মোকাবিলা করতে খুবই প্রয়োজনীয় এই প্রশিক্ষণ। মহিলারা যাতে প্রাথমিক আত্মরক্ষার খুঁটিনাটি সম্পর্কে অবহিত থাকতে পারেন সে জন্যই কলকাতা পুলিশের উদ্যোগ 'তেজস্বিনী' । বিগত বছর গুলো অন্যভাবে হলেও এই বছর হতে চলছে পুরোটাই অনলাইনে। চলতি বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহে, আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে অনুষ্ঠিত হয়েছিল তৃতীয় দফার 'তেজস্বিনী'।

এবার চতুর্থ  বর্ষে কিন্তু অতিমারী পরিস্থিতির কথা মাথায় রেখে আয়োজন অনলাইনে। প্রতি বছরের মত কর্মশালা হবে পাঁচ দিনের। আগামি ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর। রোজ সকাল আটটা থেকে দশটা। বারো থেকে চল্লিশ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁদের অনলাইনে আত্মরক্ষার প্রশিক্ষণ দেবেন বিশেষজ্ঞ ট্রেনাররা। সম্পূর্ণ বিনামূল্যে। রেজিস্ট্রেশন শুরু হচ্ছে ২রা ডিসেম্বর, চলবে ৪ঠা ডিসেম্বর পর্যন্ত

SUSOBHAN BHATTACHARYA 

Published by: Piya Banerjee
First published: November 28, 2020, 11:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर