কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বসিরহাটের ডাবের যোগান কম, তাই মিলছে না প্যারামাউন্টের ডাবের সরবত

বসিরহাটের ডাবের যোগান কম, তাই মিলছে না প্যারামাউন্টের ডাবের সরবত

১৯১৮ থেকে ২০২০ নানা ইতিহাসের সাক্ষী কলকাতার অন্যতম পরিচয় প্যারামাউন্ট।

  • Share this:

#কলকাতা: বয়স হয়েছে ১০৩ বছর। যদিও আজও ভিড় করে থাকেন নবীনরা। ১৯১৮ থেকে ২০২০ নানা ইতিহাসের সাক্ষী কলকাতার অন্যতম পরিচয় প্যারামাউন্ট। লকডাউনের জেরে সেই প্যারামাউন্টে মিলছে না ডাবের সরবত । কাচের গ্লাসের বদলে প্লাস্টিকের গ্লাসে দেওয়া হচ্ছে সরবত। এক সময় গমগম করা প্যারামাউন্ট এখন কার্যত ফাঁকা হয়ে আছে। সরবত বলতে এক কথায় নাম মনে আসে প্যারামাউন্ট। কলেজ স্ট্রিটে বই পাড়া সম্পর্কে যারা পরিচিত, তারা শতবর্ষ পেরনো এই দোকান সম্বন্ধেও নানা খোঁজ খবর রাখেন। আর এখানে আসলে ডাব সরবত দিয়ে গলা ভিজিয়ে যাননি এমন লোক খুব কম আছে। সেই প্যারামাউন্টে এখন গিয়ে চাইলেও মিলছে না ডাব সরবত। কারণ হচ্ছে লকডাউন আর তার জেরে ডাবের অপ্রতুলতা।

এখানে ডাব সরবত এর জন্যে যে ডাব ব্যবহার হয় তা আসলে বসিরহাটের ডাব। বসিরহাটের ডাবের জল অত্যন্ত মিষ্টি হয়। এছাড়া এর যে শাঁস আছে তাও ভীষণ নরম হয়। ফলে বসিরহাটের ডাব দিয়ে সরবত  বানানো স্বাদ যেমন অপূর্ব হয়। তেমনই বানানো অনেক সহজ হয়। কলেজ স্ট্রিট থেকে সাধারণ ডাব কিনে এনে সেই সরবৎ আপাতত বানাতে চাইছে না মজুমদার পরিবার। তবে শুধু ডাব সরবত  নয়, এখন মিলছে না রাবড়ি, কিসমিস, কাজু আর অ্যালমন্ড দিয়ে বানানো প্যাশন ফ্রুট সরবত।

বাকি সব আছে অবশ্য সেই আগের মতোই। তবে গত ১০ দিনে যারা দোকানে এসে ঢুঁ মেরেছেন তারা ডাব না পেয়ে ভরসা রেখেছেন আমের ওপরে। ম্যাঙ্গো ম্যানিয়া হোক বা গ্রিন ম্যাঙ্গো সিরাপ বা ক্রিম গ্রিন ম্যাঙ্গো দিয়ে গলা ভিজিয়েছেন তারা। তবে আক্ষেপ একটাই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। রেল চলাচল হচ্ছে না। ফলে প্যারামাউন্টের বেঞ্চ বড়ই ফাঁকা পড়ে আছে। প্রত্যেকদিন সন্ধ্যা ছ'টা অবধি দোকান অবশ্য খোলা থাকছে। কফি হাউজের মতো এখানেও অবশ্য বেশ কিছু বদল এসেছে। প্যারামাউন্ট অবশ্য বলছে, বদলেছে অনেক কিছুই পুরনো অভ্যেস। সেই অনুযায়ী এখন আর কাচের গ্লাসে সরবত দেওয়া হচ্ছে না। মোটা প্লাস্টিকের গ্লাসে দেওয়া হচ্ছে। যাতে ব্যবহারের পরে ফেলে দেওয়া যায়। তাই যে অল্প কয়েকজন আসছেন তারা গলা ভিজিয়ে নিজেরাই গ্লাস ফেলে দিচ্ছেন বাইরে থাকা ডাস্টবিনে। স্বাস্থ্য বিধি মেনেই থাকছে বসার ব্যবস্থা। আছে প্যারামাউন্ট, আছে সরবত নেই শুধু উন্মাদনা আর ডাবের সরবত।

Published by: Akash Misra
First published: July 5, 2020, 1:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर