Home /News /kolkata /
ফের দূষণের নিরিখে দিল্লিকে ছাপিয়ে গেল কলকাতা

ফের দূষণের নিরিখে দিল্লিকে ছাপিয়ে গেল কলকাতা

বিশ্বের প্রথম ১০টি দূষিত শহরের মধ্যে ৭ টি শহর ভারতের।

বিশ্বের প্রথম ১০টি দূষিত শহরের মধ্যে ৭ টি শহর ভারতের।

বিকেল ৪টা পর্যন্ত কলকাতার বাতাসে দূষণের মাত্রা ছিল ৩৮০। দিল্লি ছিল ৩৩১

  • Share this:

    #কলকাতা: দূষণে ফের দিল্লিকে টেক্কা দিল কলকাতা। কালীপুজো, দেওয়ালির পর ছটও পার। তবু লাল তালিকা থেকে এখনও বেরোতে পারছে না এ শহর ।

    বুধবার দূষণের মাপকাঠিতে দিল্লিকে ফের ছাপিয়ে গেল কলকাতা। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের যে  তালিকা প্রকাশ করেছে, সেই তালিকায় বিকেল ৪টে পর্যন্ত কলকাতার বাতাসে দূষণের মাত্রা ছিল ৩৮০ ৷   দিল্লি-র ৩৩১।

    এ ঘটনা প্রথম নয় ৷ এর আগে নভেম্বরেও বেশ কয়েকবার এমন হয়েছে যেখানে কলকাতা ছিল সবচেয়ে দূষিত মেট্রো শহর। নভেম্বরের ২৪ , ২৫ আর ২৬ তারিখেও দূষণের দিক থেকে দিল্লিকে টপকে গিয়েছিল কলকাতা৷

    3

    ২৪ তারিখে দিল্লির কোয়ালিটি ইনডেক্স ছিল ২৪৯, কলকাতার ছিল ৩৫৭। ২৫শে নভেম্বর দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৬২, কলকাতার ছিল ৩৫৮। ২৬শে নভেম্বর দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩৩৬, কলকাতার ছিল ৩৪২।

    আরও পড়ুন: লজ্জায় মুখ ঢাকল ‘সিটি অফ জয়’ , দূষণে দিল্লিকে টেক্কা কলকাতার

    দীপাবলির সপ্তাহে ও পরবর্তী এক সপ্তাহের দূষণেও দিল্লিকে ছাপিয়ে গিয়েছিল কলকাতা। ৮ নভেম্বর রাত বিটি রোডের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এলাকা এবং ময়দানের ভিক্টোরিয়া মেমোরিয়াল এলাকায় পিএম ১০-এর মাত্রা ছিল যথাক্রমে প্রতি ঘনমিটারে ৪৬১.০৩ মাইক্রোগ্রাম এবং ২৪৫.৯১ মাইক্রোগ্রাম। পিএম ২.৫-এর মাত্রা ছিল যথাক্রমে ২৮৩.৪৭ ও ১৬৩.৪৫ মাইক্রোগ্রাম। ৯ নভেম্বর রবীন্দ্রভারতী ও ভিক্টোরিয়া এলাকায় পিএম ১০-এর মাত্রা ছিল যথাক্রমে ৭০১.০৩ ও ২৫৩.৩ মাইক্রোগ্রাম। ১২ নভেম্বর রবীন্দ্রভারতী এলাকায় প্রতি ঘনমিটারে পিএম ১০-এর উপস্থিতি ছিল ১২৪৪.২৩ মাইক্রোগ্রাম!

    আরও পড়ুন: দিল্লিতে বাজির দূষণ মাত্রাছাড়া, কলকাতায় দূষণ কি দিল্লির থেকেও বেশি ?

    শহরের মূলত দুই জায়গাতেই বসানো হয়েছে এই দূষণ মাপার যন্ত্র। একটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ এলাকায়, অন্যটি তুলনামূলক ফাঁকা সবুজ চাদরে ঘেরা এলাকায়। দূষণ মাপার প্রথম যন্ত্রটি বসানো হয়েছে বিটি রোডে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সামনে। অন্যটি ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে।

    বায়ুদূষণের জেরে রাজ্যকে ৫ কোটি টাকার জরিমানার নির্দেশ দিয়েছিল ট্রাইবুনাল ৷

    First published:

    Tags: Air Pollution, Delhi, Kolkata

    পরবর্তী খবর