Home /News /kolkata /
Kolkata News: আধুনিক চিকিৎসাতেই ব্লাড ক্যান্সার-থ্যালাসেমিয়া জয়, বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে রোগীদের মিলন উৎসব...

Kolkata News: আধুনিক চিকিৎসাতেই ব্লাড ক্যান্সার-থ্যালাসেমিয়া জয়, বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে রোগীদের মিলন উৎসব...

বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে রোগীদের মিলন উৎসব

বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে রোগীদের মিলন উৎসব

Kolkata News: প্রায় দুই বছর পর বিশ্ব থ্যালাসেমিয়া দিবসের দিন কলকাতার রোটারি সদনে আবার অনুষ্ঠিত হল ‘সঞ্জীবন-২০২২’।

  • Share this:

#কলকাতা: অবশেষে কোভিড অতিমারির দুঃস্বপ্নের দিনগুলিকে ভুলে দেশ আবার ধীরে ধীরে স্বাভাবিক হয়ে উঠছে। এই পরিপ্রেক্ষিতে প্রায় দুই বছর পর বিশ্ব থ্যালাসেমিয়া দিবসের দিন কলকাতার রোটারি সদনে আবার অনুষ্ঠিত হল ‘সঞ্জীবন-২০২২’। নানা ধরণের রক্তের ক্যানসার সারভাইভার বা মুক্ত এবং থ্যালাসেমিয়া রোগীদের মিলন উৎসব সঞ্জীবন এর রূপকার বিশিষ্ট রক্ত রোগ বিশেষজ্ঞ  কলকাতার অ্যাপোলো গ্লেনেগেলস হাসপাতালের চিকিৎসক সৌম্য ভট্টাচার্য।

আরও পড়ুন : পদ্মার ২০ কেজির দৈত্যাকার কাতলা! বিক্রি হল কত হাজারে? দাম শুনলে চমকে যাবেন

ব্লাড ক্যানসার শব্দটা শুনলে অন্য ক্যানসারের মতোই যে কোনও মানুষ ভয় পান। কিন্তু আজকাল অনেক ক্ষেত্রেই এই অসুখ উপযুক্ত চিকিৎসায় নিয়ন্ত্রণে থাকে। এই অসুখে রোগী ও তার পরিবার অনেক সময়েই ভেঙ্গে পড়ে। তাই চিকিৎসার সঙ্গে সঙ্গে ক্যানসার রোগী ও তার পরিবারের কাউন্সেলিংও প্রয়োজন হয়। এই পরিপ্রেক্ষিতে এই অনুষ্ঠান কিছুদিনের জন্য হলেও ক্যানসার রোগী ও তার পরিবারকে হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি দিয়ে আশার আলো দেখায়। এই ধরণের অনুষ্ঠান রোগীদের উদ্বুদ্ধ করে, আশার আলো দেখায়, মারণ রোগের বিরুদ্ধে লড়াইতে প্রেরণা যোগায়। শতাধিক রোগী এই অনুষ্ঠানে যোগ দেন, একে অপরের সঙ্গে মত বিনিময় করেন।

আজ আধুনিক চিকিৎসা, অত্যাধুনিক ওষুধ, কেমোথেরাপি, রেডিওথেরাপি,টারগেটেড থেরাপি বা বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন প্রভৃতির কল্যাণে বহু মানুষই ব্লাড ক্যানসার বা থ্যালাসেমিয়াকে নিয়ন্ত্রনে রাখছেন। এরকম অনেকেই আজকাল তাঁদের রোগকে নিয়ন্ত্রণে রেখে নিজের স্বাভাবিক জীবনে ফিরে গেছেন। এই অনুষ্ঠানে বিভিন্ন ক্যানসারের  সারভাইভারদের সম্বর্ধনা দেওয়া হয়।

আরও পড়ুন : বিমানের রং সাদা হয় কেন? পেছনে রয়েছে এক আশ্চর্য বৈজ্ঞানিক কারণ! আপনি জানেন?

চিকিৎসক সৌম্য ভট্টাচার্য্য বলেন, "সঞ্জীবন শুধু ক্যানসার নয়, ক্যানসার রোগীদের যে পাহাড় প্রমাণ বাধা ও অসুবিধার মুখোমুখি হতে হয়, তার বিরুদ্ধে জয়েরও উৎসব।" এদিন মনোজ্ঞ আলোচনা শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিষ্ঠিত শিল্পী, রোগী ও রোগীর পরিবারের সদস্যরা একই মঞ্চে অনুষ্ঠান করেন। ডা সৌম্য ভট্টাচার্য একই সঙ্গে চিকিৎসক, সুগায়ক ও প্রতিষ্ঠিত লেখকও। অনুষ্ঠানে তাঁর করোনার ওপর নতুন বই প্রকাশ করা হয়। সম্পূর্ণ অনুষ্ঠানটির আয়োজন করেন পিকনিক গার্ডেন লীলা সেবা সোসাইটি। সোসাইটির পক্ষ থেকে বিশিষ্ট লেখক শংকরলাল ভট্টাচার্যকে তাঁর ‘পটেশ্বরী' উপন্যাসের জন্য লীলা স্মৃতি পুরষ্কার প্রদান করা হয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Kolkata News

পরবর্তী খবর