Home /News /kolkata /
Kolkata News: সরকারি স্তরে 'ভুল' বানানের রেওয়াজ রুখতে তৈরি হচ্ছে নজরদারি কমিটি?

Kolkata News: সরকারি স্তরে 'ভুল' বানানের রেওয়াজ রুখতে তৈরি হচ্ছে নজরদারি কমিটি?

Kolkata News

Kolkata News

জনসমক্ষে ভুল বানান প্রচার হলে ভুল বার্তা যাবে। আর সে কারণেই সরকারি স্তরে কমিটি গঠনের পরামর্শ নাগরিক সমাজ থেকে শুরু করে শিক্ষাবিদদের একাংশের। (Kolkata News)

  • Share this:

#কলকাতা: পথ নির্দেশিকা বোর্ডই হোক বা মাইল ফলক। জনসমক্ষে তা আনার আগে এলাকার নামের বানান খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের পরামর্শ শিক্ষাবিদদের একাংশের। জনসমক্ষে ভুল বানান প্রচার হলে ভুল বার্তা যাবে। আর সে কারণেই সরকারি স্তরে কমিটি গঠনের পরামর্শ নাগরিক সমাজ থেকে শুরু করে শিক্ষাবিদদের একাংশের।

সরকারি পথ নির্দেশিকা বোর্ড হোক বা মাইল ফলক। ভুলে ভরা বানানের 'হ য ব র ল'  সামনে আসতেই তুমুল বিতর্ক শুরু হয়। নিউজ এইট্টিন বাংলায় খবর প্রকাশ হতেই অবশেষে  নড়েচড়ে বসে প্রশাসন। সম্প্রতি কলকাতা শহর লাগোয়া রাজপুর-সোনারপুর পুরসভা এলাকার বিস্তীর্ণ এলাকায় পূর্ত দফতরের তরফ থেকে পথ নির্দেশিকা বোর্ড এবং মাইলফলক লাগানো হয়। আর তাতেই ভুলে ভরা ইংরেজি বানানের ছবি সামনে আনে নিউজ এইট্টিন বাংলা। সমস্ত ভুল বানান সংশোধন করে সঠিক বানান লেখা হয়।

. .

আরও পড়ুন: মেট্রো স্টেশনে হাজার হাজার অনুরাগী ডেকে জন্মদিন উদযাপন, গ্রেফতার জনপ্রিয় ইউটিউবার!

প্রশাসনের উদ্যোগে খুশি এলাকার মানুষ থেকে শুরু করে শিক্ষাবিদরা। তবে আগামী দিনে এ ব্যাপারে আরও সতর্ক থাকার প্রয়োজন বলে মনে করছেন অনেকেই। নির্দিষ্ট স্থানে বোর্ড কিম্বা মাইল ফলক লাগানোর আগে  নজরদারি কমিটি থাকা প্রয়োজন। সেই কমিটি বানান খতিয়ে দেখে তা প্রকাশ্যে আনার অনুমতি দিলেই তবে তা লাগানো উচিত । তাহলেই আগামী দিনে রাজপুর সোনারপুর পুর এলাকার মত আর কোথাও ভুলে ভরা বানানের পুনরাবৃত্তি  হবে না বলে মত  বিশিষ্টজনদের। শিক্ষাবিদ পবিত্র সরকারের বক্তব্য, 'সরকারি স্তরে যদি ভুল শিক্ষার ছবি সামনে আসে তবে তা অত্যন্ত চিন্তার বিষয়। এ ব্যাপারে নজরদারি কমিটি থাকা প্রয়োজন। সংবাদ মাধ্যমে খবর সামনে আসার পর ভুল সংশোধন করার আগেই সংশ্লিষ্ট প্রশাসনকে এ ব্যাপারে আরও যত্নশীল হওয়া প্রয়োজন'।

আরও পড়ুন: দুর্গাপুরে হয়ে গেল 'বিশেষ' বিয়ে! বাংলার তিন গৃহবধূ মন জিতে নিলেন সকলের

প্রসঙ্গত,  'গড়িয়া' থেকে 'বাইপাস'। অথবা 'গেট'। সব বানানই ছিল ভুল। শহরের লাইফ লাইন খাস ইএম বাইপাসের ধারে ভুলে ভরা এই সব পথ পথনির্দেশিকা বোর্ড, মাইলফলকে ইংরেজিতে লেখা বাইপাসের বানান ছিল 'BAIPAS',  গড়িয়া বানান GORIA , রামকৃষ্ণ মিশন 'গেট' এর বানান ছিল 'GET' , এরকম অসংখ্য ভুলে ভরা বানানের ছবি সামনে আনে নিউজ এইট্টিন বাংলা। অবশেষে পূর্ত দফতরের তরফে 'ভুল' বদল করা হয়।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Mamata Banerjee, Nabanna

পরবর্তী খবর